ইনসাইড সাইন্স

বাংলাদেশের রিপনের ওআইসির সায়েন্টিফিক পুরস্কার লাভ


প্রকাশ: 19/05/2022


Thumbnail

মর্যাদাপূর্ণ মোস্তফা বিজ্ঞান ও প্রযুক্তি ফাউন্ডেশন আয়োজিত দ্য নলেজ অ্যাপ্লিকেশন অ্যান্ড নোসন ফর সোসাইটি (কেএএনএস) প্রতিযোগিতা মুসলিম বিশ্বের ওআইসিভুক্ত দেশের তরুণ গবেষক ও বিজ্ঞানীদের মধ্যে বাংলাদেশের ড. রিপন হোড় ডিপ্লোমা পুরস্কার লাভ করেছেন। ভূমিকম্প সহনশীল সড়ক বা মহাসড়ক নির্মাণে নতুন প্রযুক্তি উদ্ভাবনের জন্য তিনি এ পুরস্কার লাভ করেন। পৃথিবীর বিখ্যাত গবেষক ও বিজ্ঞানী পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই-বাছাই করে ১৭টি উদ্ভাবনকে চূড়ান্ত পর্বের জন্য মনোনয়ন দেন। যেখানে পরিবহন সেক্টর বিভাগে দ্বিতীয় স্থান লাভ করেন রিপন।

এ বিষয়ে ড. রিপন হোড় বলেন, গত শুক্রবার (১৩ মে) আমার উদ্ভাবিত বাঁধ নির্মাণ প্রযুক্তি ইরানের রাজধানী তেরহানে পারদিস টেকনোলজি হলে উপস্থাপিত হয়। প্রতিযোগিতায় আমি পরিবহন সেক্টর বিভাগে দ্বিতীয় হয়েছি। পুরস্কার হিসাবে সম্মানিত ডিপ্লোমা সার্টিফিকেট প্রদান করা হয়। দেশের হয়ে এমন অর্জনে অনেক ভালো লাগছে।

তিনি আরও বলেন, গত বুধবার (১১ মে) পারদিস টেকনোলজি হলে বিজ্ঞান মেলা ইনোটেক্স ২০২২ এ বাংলাদেশ থেকে আমি মালয়েশিয়া থেকে পাইকসি চিহ এবং উই জি লাও এবং ইরান থেকে মোহাম্মদ আলী খায়াসিয়াম ও মেহেদী মালিকি উদ্ভাবনগুলো উপস্থাপনের সুযোগ পাই। উপস্থাপনায় বিভিন্ন দেশের বিজ্ঞানী, বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান, শিক্ষার্থী ও বিভিন্ন প্রফেশনাল মানুষ উপস্থিত ছিলেন।

এ প্রতিযোগিতায় বাংলাদেশের রিপন হোড়সহ মালয়েশিয়ার দুইজন ও ইরানের ১৭ জনকে সম্মানিত ডিপ্লোমা পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানে মোস্তফা বিজ্ঞান ও প্রযুক্তির ফাউন্ডেশনের প্রধান আয়োজক কমিটি ইরানের উচ্চ পর্যায়ের ব্যক্তিসহ পাকিস্তান, ওয়ার্ল্ড সাইন্স ফাউন্ডেশন ও ইউনেস্কোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য ২৫টি দেশ যেমন, বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তান, মালয়েশিয়া, তুর্কি, ইরান, ভিয়েতনাম, ইয়েমেন, কেনিয়া, রাশিয়া, ওমানসহ অন্যান্য দেশের ৬৫৮টি উদ্ভাবন জমা পরে। সে উদ্ভাবনগুলো দুটি ধাপে গত এক বছরে পৃথিবীর বিখ্যাত গবেষক ও বিজ্ঞানী পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই-বাছাই করে সেরা ২০টি উদ্ভাবনকে উপস্থাপনার জন্য ইরানের রাজধানী তেহরানের আমন্ত্রণ জানানো হয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭