ওয়ার্ল্ড ইনসাইড

রুশ তেল-গ্যাস আমদানি বন্ধে ইইউ'র নয়া পরিকল্পনা


প্রকাশ: 19/05/2022


Thumbnail

রাশিয়া থেকে তেল ও গ্যাস আমদানি কমানোর জন্য অন্যান্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েন।

ব্রাসেলসসে এক বক্তৃতায় “আরইপি পাওয়ার ইইউ” নামক রাশিয়ান জ্বালানি আমদানিকারক প্রতিষ্ঠানের সাথে চুক্তি বাতিল করার পরিকল্পনা উপস্থাপন কালে ভন ডার লেয়েন বলেন, "জীবাশ্ম জ্বালানী আমদানিতে রাশিয়ার উপর আমাদের নির্ভরতা যত দ্রুত সম্ভব কমাতে হবে।“

ইউরোপের বৃহত্তম গ্যাস সরবরাহকারী দেশ রাশিয়ার ইউক্রেনে আগ্রাসন ইউরোপীয় ইউনিয়নকে তাদের জ্বালানী নীতি পুনর্বিবেচনা করতে নতুন করে ভাবাচ্ছে। 

রাশিয়া ইউরোপীয় ইউনিয়নের ৪০% গ্যাস এবং আমদানি করা তেলের ২৭% সরবরাহ করে। ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশ পোল্যান্ড এবং বুলগেরিয়া রুবেলে প্রাকৃতিক গ্যাসের জন্য অর্থ প্রদান করতে অস্বীকার করার পরে রাশিয়া ই.ইউ থেকে বিচ্ছিন্ন হতে শুরু করেছে।

রাশিয়া থেকে কয়লা আমদানির উপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা আগস্টে কার্যকর হওয়ার কথা রয়েছে এবং তারা বলেছে যে এই বছরের শেষ নাগাদ রাশিয়ান গ্যাসের চাহিদা দুই-তৃতীয়াংশ কমানোর চেষ্টা করবে।

রাশিয়ান জীবাশ্ম জ্বালানির উপর নির্ভরতা কমাতে, ব্রাসেলস অন্যান্য দেশ থেকে গ্যাস আমদানি স্থানান্তর করতে নবায়ন যোগ্য শক্তির দ্রুত গ্রহণ এবং বৃহত্তর শক্তি-সাশ্রয়ী প্রচেষ্টা সহ একটি ত্রি-মুখী পরিকল্পনা প্রস্তাব করছে।

ইউরোপীয় কমিশনের সভাপতি বর্তমান জ্বালানি সংকট মোকাবেলার জন্য দ্রুততম এবং সস্তা উপায় হিসাবে জ্বালানী শক্তি সঞ্চয়ের জন্য আহ্বান করেছেন। লেয়েন আরও বলেন, ইইউ’র ২৭ দেশের নেতারা গ্যাস, এলএনজি এবং হাইড্রোজেন যৌথ ক্রয়ের জন্য একটি প্ল্যাটফর্ম স্থাপন করতে সম্মত হয়েছেন।

এতে খরচ হবে আনুমানিক ৩০০ বিলিয়ন ইউরো  বা ৩১৬ বিলিয়ন ডলার।  ভন ডের লেয়েনের মতে, এই সমষ্টির মধ্যে প্রায় ৭২ বিলিয়ন ইউরো(৭৬ বিলিয়ন ডলার) অনুদান এবং ২২৫ বিলিয়ন ইউরো ঋণ হিসাবে অন্তর্ভুক্ত থাকবে।

সূত্রঃ ডয়েচ ভেল



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭