ইনসাইড পলিটিক্স

ইলিয়াস আহমেদ চৌধুরীর ৩১তম মৃত্যুবার্ষিকী পালিত


প্রকাশ: 19/05/2022


Thumbnail

সাবেক সংসদ সদস্য ও গণপরিষদ সদস্য, মুজিববাহিনীর কোষাধ্যক্ষ ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাইয়ের ৩১তম মৃত্যুবার্ষিকী আজ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ভাগ্নে ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাইয়ের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে মাদারীপুরের শিবচরের দত্তপাড়ায় নানা আয়োজন করা হয়।

বৃহস্পতিবার (১৯ মে) সকালে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় মোনাজাতে অংশ নেন মরহুমের বড় ছেলে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী ও কনিষ্ঠ ছেলে ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সনসহ পরিবারের সদস্যরা। এসময় মাদারীপুরের আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মী ও সাধারণ মানুষ উপস্থিত ছিলেন।

১৯৩৪ সালে মাদারীপুর জেলার শিবচর উপজেলার দত্তপাড়া ইউনিয়নের জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাই। বাবা নুরুদ্দিন আহমেদ চৌধুরী এবং মা চৌধুরী ফাতেমা বেগম, তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় বোন। দাদাভাই এর শিক্ষা জীবন শুরু হয় দত্তপাড়ার টিএন একাডেমী থেকে, মুন্সিগঞ্জ হরগঙ্গা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি পাশ করেন। 

১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের উত্তাল দিনগুলোতে কাজ করেন নিরলসভাবে। ১৯৭০ সালের নির্বাচনে প্রাদেশিক পরিষদের সদস্য হিসেবে নির্বাচিত হন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন, একই সঙ্গে মুজিব বাহিনীর কোষাধ্যক্ষের দায়িত্ব পালন করেন। ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন।

জনপ্রিয় দৈনিক বাংলার বাণী পত্রিকার সম্পাদক মণ্ডলীর সভাপতি ছিলেন ইলিয়াস আহমেদ চৌধুরী দাদাভাই। আরামবাগ ক্রীড়াচক্র ও খুলনা আবহানী ক্রীড়াচক্রের সভাপতি ছিলেন তিনি। সেই সঙ্গে দায়িত্ব পালন করেছেন খুলনা অভ্যন্তরীণ নৌ-পরিবহন মালিক সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে। তিনি বাংলাদেশ আওয়ামী লীগ-এর কেন্দ্রীয় কমিটির সদস্য ও মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। 

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরীকে ২০২২ সালের স্বাধীনতা পুরস্কারে সম্মানিত করা হয়েছে। ১৯৯১ সালের ১৯ মে পঞ্চম জাতীয় সংসদের সদস্য থাকাকালীন অবস্থায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে এই মহান নেতা শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭