ওয়ার্ল্ড ইনসাইড

ছেলের মৃত্যুর দায় থেকে মুক্তি পেলেন সেই বাবা


প্রকাশ: 19/05/2022


Thumbnail

সাগরপথে ডিঙিতে চড়ে তুরস্ক থেকে গ্রিসে আসার পথে ছয় বছরের সন্তানের জীবনকে ঝুঁকির মুখে ফেলার দায় থেকে রেহাই পেলেন বাবা। বুধবার (১৮ মে) গ্রিসের একটি আদালত এ রায় দেন। অভিযুক্ত বাবা দোষী সাব্যস্ত হলে তার ১০ বছরের কারাদণ্ড হতে পারত। 

গ্রিসের দৈনিক পত্রিকা কাথেমিরিনিতে বৃহস্পতিবার (১৯ মে) এ তথ্য জানানো হয়।  

বাবার সঙ্গে । পরদিন ঘটনাস্থল থেকে দূরে একটি সৈকতে তার লাশ পাওয়া যায়। সেই নৌকায় ২৪ জন যাত্রী ছিলেন।

আফগান এই নাগরিক নিজ দেশ ছেড়ে ছেলেকে একটি উন্নত ও সুন্দর ভবিষ্যৎ দিতে তুরস্কে পাড়ি জমিয়েছিলেন। সেখানে ছেলেকে বড় করছিলেন। কিন্তু পরপর দুবার তাঁর আশ্রয় চেয়ে করা আবেদন খারিজ হয়। বলা হয়, তাঁর ছেলে তুরস্কের স্কুলেও পড়তে পারবে না। ২০২০ সালের ৮ নভেম্বর ছেলেকে নিয়ে সমুদ্রপথে তুরস্ক থেকে গ্রিসে যাওয়ার পথে নৌকাডুবির ঘটনা ঘটে। 

দুর্ঘটনার পর ছেলেকে খুঁজতে পুলিশের সাথে দেখা করে নিখোঁজ শিশুর বাবা হাফেজ। ঘটনা সম্পর্কে পুলিশকে সবকিছু খুলে বলেন। পরে যখন ছেলের সন্ধান মেলে ততক্ষণে লাশ হয়ে ফেরে। 


এই বাবা ছাড়াও এই সফরের এক যাত্রী, যিনি ডিঙি চালাচ্ছিলেন, তাঁর বিরুদ্ধেও মামলা ছিল। নৌকা চালানোর দায়ে তাঁকে ১৭ মাসের কারাদণ্ড দেওয়া হয়। তবে তিনি পাচারকারী ছিলেন না বলে আদালত রায় দিয়েছেন। 


গ্রিসে হাফেজের আইনজীবী দিমিত্রিস চৌলিস বলেন, জানামতে, জাহাজের ধ্বংসাবশেষে কোনো আশ্রয়প্রার্থীর সন্তানের মৃত্যুর জন্য তাঁর বিরুদ্ধে মামলার ঘটনা হাফেজেরটিই প্রথম।  




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭