ওয়ার্ল্ড ইনসাইড

শিরিন হত্যাকাণ্ড তদন্তের পরিকল্পনা নেই ইসরায়েলের


প্রকাশ: 20/05/2022


Thumbnail

ইসরায়েলি বাহিনীর অত্যাচারের খবর সংগ্রহ করতে গিয়ে দেশটির সেনাবাহিনীর হাতে খুনের শিকার হওয়া সাংবাদিক শিরিন আবু আকলেহের হত্যাকাণ্ডের তদন্তের পরিকল্পনা নেই ইসরায়েলের সামরিক বাহিনীর। 

বৃহস্পতিবার (১৯ মে) ইসরায়েলি সংবাদমাধ্যমগুলো এমন তথ্য জানিয়েছে। 

১৯৭১ সালে জেরুজালেমে জন্মগ্রহণ করেন এই খ্যাতিমান সাংবাদিক ১১মে ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীরের জেনিন শহরে দেশটির সেনাবাহিনীর অভিযানের খবর সংগ্রহ করতে যান। প্রত্যক্ষদর্শী ও তার সহকর্মীদের অভিযোগ, খবর সংগ্রহকালে ৫১ বছর বয়সী শিরিন আবু আকলেহকে ইসরায়েলের এক সেনা শিরিনের মাথায় গুলি করলে সেখানে মৃত্যু হয় তাঁর। 

ইসরায়েলের সংবাদ মাধ্যম হারেৎজ এক প্রতিবেদনে জানিয়েছে, ইসরায়েলের সামরিক পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) মনে করে, ইসরায়েলের সেনাদের সন্দেহভাজন হিসেবে ধরে কোনো একটি তদন্ত হলে ইসরায়েলের সমাজের তা দ্বন্দ্ব সৃষ্টি করবে।

সাংবাদিক শিরিনের স্বজনরা ইসরায়েলি বাহিনীর এমন নৃসংশতায় হতবাক। তবে শিরিনের হত্যাকাণ্ড নিয়ে ইসরায়েল তদন্ত করবে না শোনার পর শিরিনের পরিবার এক প্রতিক্রিয়ায় বলেছে, ইসরায়েলি সেনাবাহিনীর শিরিন হত্যাকাণ্ড তদন্ত না করার খবর তাদের অবাক করেনি।

শিরিনের পরিবার বিবৃতি দিয়ে আরও জানিয়েছে, ‘ইসরায়েলের দিক থেকে এমন খবর প্রত্যাশিত। এ জন্যই আমরা চাইনি শিরিন হত্যাকাণ্ড তদন্তের অংশ হোক ইসরায়েল। আমরা চাই এর জন্য যারা দায়ী তাদের জবাবদিহি ও বিচারের আওতায় আনা হোক।’

শিরিনের হত্যাকাণ্ড গোটা বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছিল। এমনকি তার কফিন বহন করা ফিলিস্তিনিদের ওপরেই হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এ ঘটনায় ক্ষুব্ধ বিশ্ববাসী। ইসরায়েলের এমন হিংস্র আচরণের কড়া প্রতিক্রিয়া জানায় বিভিন্ন দেশের প্রধানরা। দ্রুত ঘটনার তদন্ত করে বিচারের দাবি জানান তারা।

শিরিন ছিলেন একজন খ্রিষ্টান ও মার্কিন নাগরিক। জর্ডানের ইয়ারমুক ইউনিভার্সিটিতে সাংবাদিকতায় যাওয়ার আগে প্রাথমিকভাবে আর্কিটেকচারে পড়াশোনা করেন। স্নাতক শেষ করে তিনি ফিলিস্তিনে ফিরে আসেন ও কিছু গণমাধ্যমে কাজ করেন। আল-জাজিরার যাত্রা শুরুর এক বছর পর তিনি এর সঙ্গে যুক্ত হন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭