ওয়ার্ল্ড ইনসাইড

বাফেলো হত্যাকাণ্ডে সন্দেহভাজন পেইটন জেনড্রনকে অভিযুক্ত করলো গ্র্যান্ড জুরি


প্রকাশ: 20/05/2022


Thumbnail

আমেরিকার নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের বাফেলো শহরে বন্দুক হামলায় ১০ ব্যক্তি নিহত হওয়ার ঘটনায় সন্দেহভাজন পেইটন জেনড্রনের বিরুদ্ধে অভিযোগ আনার পক্ষে ভোট দিয়েছেন এইরি কাউন্টির গ্র্যান্ড জুরি। 

বৃহস্পতিবার (১৯ মে) জেনড্রনকে আদালতে হাজির করা হয়। এরইমধ্যে তার বিরুদ্ধে ফার্স্ট ডিগ্রি মার্ডারের অভিযোগ আনা হয়েছে।

ওই হামলা বিদ্বেষমূলক অপরাধ ও সন্ত্রাসবাদ কিনা তা নিয়েও তদন্ত চলছে। হামলার আগে জেনড্রন সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিষয়ক পোস্ট করেন বলে প্রাথমিকভাবে জানা গেছে।

গতকাল শুনানি শুরুর কিছু পরেই তা স্থগিত করা হয়। পরবর্তী শুনানির দিন ধার্য করা হয় ৯ই জুন। তদন্ত কর্মকর্তারা বলছেন, হামলার দিন ৩ ঘণ্টা গাড়ি চালিয়ে বাফেলোর টপস নামক ওই শপিং মলে যান জেনড্রন। এ ঘটনাকে শ্বেতাঙ্গ আধিপত্যবাদ ও বর্ণবাদী বিদ্বেষ হিসেবে দেখা হচ্ছে। প্রেসিডেন্ট বাইডেন একে দেশীয় সন্ত্রাসবাদ বলে আখ্যা দিয়েছেন।

গত ১৪ মে বাফেলোর একটি শপিং মলে বন্দুক হামলা চালিয়ে ১০ কৃষ্ণাঙ্গকে হত্যা ও ৩ জনকে আহত করেন ১৮ বছর বয়সী জেনড্রন। এ ঘটনায় সন্দেহভাজন হিসেবে পেইটন জেনড্রনকে গ্রেফতার করা হয়েছে। গতকাল সকাল সাড়ে ৯টার পরপরই আদালতে হাজির করে আনুষ্ঠানিকভাবে হত্যার অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। পুরো সময় নীরব ছিলেন সন্দেহভাজন। এ সময় অনেকেই আদালতের বাইরে অবস্থান নিয়ে ওই ঘটনার বিরুদ্ধে নিন্দা ও ক্ষোভ জানান। 

এদিকে, এ ঘটনায় নিজেকে নির্দোষ দাবি করেছেন সন্দেহভাজন। আদালতে এ ব্যাপারে আবেদন জানিয়েছেন তার আইনজীবী।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭