ওয়ার্ল্ড ইনসাইড

টিভি পর্দায় নারীদের মুখ ঢাকার নির্দেশ তালেবানের


প্রকাশ: 20/05/2022


Thumbnail

আফগানিস্তানে টিভি উপস্থাপনায় নারীদের মুখ ঢেকে রাখার নির্দেশ দিয়েছে তালেবান সরকার। বুধবার (১৮ মে) এই  নির্দেশনা দেওয়া হয়। 

উপস্থাপিকার সাথে পর্দায় উপস্থিত অন্যান্য নারীদেরও সম্পচারের সময় মুখ ঢেকে রাখতে হবে বলে জানিয়ে দেশটির ক্ষমতাসীন তালেবান সরকার। 

বৃহস্পতিবার (১৯ মে) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে আফগানিস্তানের ধর্মীয় পুলিশের একজন মুখপাত্র এই তথ্য জানিয়েছেন। এর আগে আফগানিস্তানের সকল নারীকে শাস্তির ঝুঁকি এড়াতে জনসমুক্ষে মুখ ঢেকে রাখা-সহ বোরকা পরতে নির্দেশ দিয়েছিল তালেবান। 

এই নির্দেশনার দুই সপ্তাহ পর নারী টিভি উপস্থাপকদের জন্যও একই ডিক্রি জারি করা হলো। 

কাবুলের একটি স্থানীয় টিভি স্টেশনে কর্মরত একজন নারী আফগান সাংবাদিক নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, নারী টিভি উপস্থাপকদের বাধ্যতামূলকভাবে মুখ ঢেকে রাখার সর্বশেষ এই নির্দেশনা শুনে তিনি হতবাক হয়ে গিয়েছিলেন। তিনি বলেন, ‘আমি মুখ ঢেকে কীভাবে খবর পড়তে পারি? আমি এখন কী করব জানি না - আমাকে অবশ্যই কাজ করতে হবে। কারণ আমি আমার পরিবারের উপার্জনকারী।’ 

তালেবান টিভিতে নারীদের উপস্থাপনা বন্ধ করতে পরোক্ষভাবে চাপ দিচ্ছে বলে অভিযোগ করেছেন এই নারী সাংবাদিক। 

এদিকে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, তালেবানের নতুন এই নির্দেশনা শনিবার (২১ মে) থেকে কার্যকর হবে। দেশটির ক্ষমতাসীন তালেবান সরকারের প্রিভেনশন অব ভাইস এবং প্রমোশন অব ভার্চ্যু বা ‘পূণ্যের প্রচার ও পাপ প্রতিরোধ’ মন্ত্রণালয়ের একজন মুখপাত্রকে উদ্ধৃৃৃৃত করে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থাটি। 

এদিকে তালেবানের এই নির্দেশনা সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম টুইটারে ব্যাপকভাবে সমালোচিত হচ্ছে। অনেকে এটিকে চরমপন্থা ছড়িয়ে দেওয়ার জন্য তালেবানের আরেকটি পদক্ষেপ বলে অভিহিত করেছেন। 

তবে তালেবান সরকারের মুখপাত্র তাদের এই নির্দেশনাকে ‘পরামর্শ’ হিসাবে উল্লেখ করেছেন। তবে কেউ যদি তাদের এই ‘পরামর্শ’ মেনে চলতে বা পালন করতে ব্যর্থ হয়, তাহলে তার কী হবে সেটি এখনো স্পষ্ট নয়।

বিবিসি বলছে, তালেবান ক্ষমতা দখলের পর থেকেই আফগানিস্তানের নারীদের ওপর বিধিনিষেধ আরোপের পর তা ক্রমে আরও শক্তিশালী করা হচ্ছে। এছাড়া পুরুষ অভিভাবক ছাড়া নারীদের একাকী ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছে। মেয়েদের মাধ্যমিক বিদ্যালয়গুলোও বন্ধ রয়েছে। পূর্ণাঙ্গ নিয়ম কাঠামো প্রণয়নের আগ পর্যন্ত নারীদের উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। 

নারী শিক্ষা ও ক্ষমতায়নের বিরুদ্ধে কট্টর অবস্থানের কারণে বিশ্বজুড়েই তীব্র সমালোচনার মুখে রয়েছে তালেবান সরকার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭