ওয়ার্ল্ড ইনসাইড

মন্ত্রীসভায় ৯ জন নতুন মন্ত্রী শ্রীলঙ্কার


প্রকাশ: 20/05/2022


Thumbnail

শ্রীলঙ্কায় আরও ৯ জন নতুন মন্ত্রী নিয়োগ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। শুক্রবার (২০ মে) নতুন নিয়োগ পাওয়া ৯ জন মন্ত্রীই  শপথ নিয়েছেন। এ নিয়ে নতুন করে মন্ত্রীত্ব পেলেন ১৩ জন।

এপি বলছে, নতুন মন্ত্রীদের মধ্যে চারজন স্বতন্ত্র সংসদ সদস্য, তিনজন ক্ষমতাসীন দলের এবং বাকি দুইজন প্রধান বিরোধী দলের সদস্য। এর আগে গত সপ্তাহে ক্ষমতাসীন দলের চারজন সংসদ সদস্যকে মন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়।

বর্তমান সঙ্কটময় পরিস্থিতে যথাসম্ভব স্থিতিশীলতা আনার লক্ষে মন্ত্রীসভার কলেবর বৃদ্ধি করা হয়েছে বলে জানানো হয়েছে সরকারের পক্ষ থেকে। 

উল্লেখ্য, ১৯৪৮ সালে ব্রিটিশ শাসন থেকে মুক্ত হয়ে স্বাধীনতা লাভ করে শ্রীলঙ্কা। এরপর থেকে তামিল সংকটসহ বহু সমস্যা মোকাবিলা করতে হয়েছে দক্ষিণ এশিয়ার এই দ্বীপরাষ্ট্রটিকে। বর্তমানে আর্থিক সংকট ভয়াবহ রূপ নিয়েছে দেশটিতে। এই সংকট থেকে আদৌ পুনরুদ্ধার করা সম্ভব কি না, তা নিয়ে সন্দিহান বিশেষজ্ঞরা।

এই পরিস্থিতির জন্য প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে-সহ গোটা রাজাপাকসে পরিবারকে দায়ী করছে লংকানরা। দীর্ঘদিন ধরেই প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে আন্দোলন করছে তারা । রাজপথে চলছে প্রতিবাদ, বিক্ষোভ।

এদিকে, বৈদেশিক মুদ্রার অভাবে শ্রীলঙ্কায় সংকট দেখা দিয়েছে বলে অর্থনীতিবিদরা মনে করছেন। এই দ্বীপরাষ্ট্রকে অধিকাংশ নিত্যপ্রয়োজনীয় সামগ্রীই বিদেশ থেকে আমদানি করতে হয়। কিন্তু বৈদেশিক মুদ্রার অভাবে পণ্য আমদানি ব্যবহত হচ্ছে ফলে দাম বাড়ছে খাদ্যসামগ্রী জ্বালানীসহ সকল দ্রব্যের। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭