টেক ইনসাইড

রাশিয়ায় দেউলিয়া গুগল, কর্মীদের বেতন বন্ধ


প্রকাশ: 21/05/2022


Thumbnail

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বড়সড় প্রভাব এসে পড়লো টেক জায়েন্ট গুগলের উপর। ইউক্রেনকে সমর্থন করার জন্য ভারী মাসুল গুনতে হল রাশিয়ায় অবস্থিত গুগলের সাবসিডিয়ারি সংস্থাকে। ফলে কর্মীদের বেতন, ভেন্ডরদের অর্থ পরিশোধ এবং অন্যান্য আর্থিক বাধ্যবাধকতা পূরণ করতে পারছে না গুগলের সাবসিডিয়ারি প্রতিষ্ঠানটি।

সংবাদ সংস্থা রয়টার্সকে গুগলের এক মুখপাত্র বলেন, 'রুশ সরকার আমাদের সমস্ত ব্যাংক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করেছে। ফলে এই দেশে কাজ চালানোর মতো পরিস্থিতি নেই। বেতন পাচ্ছেন না কর্মীরা। একটা চরম সঙ্কটের মুখে দাঁড়িয়ে রয়েছে সংস্থা।'

মূলত রাশিয়া-ইউক্রেন যুদ্ধে গুগলসহ কয়েকটি টেক সংস্থা রাশিয়ার কড়া সমালোচনা করে। এমন কি দেশটিতে বিভিন্ন পরিষেবা বন্ধ করে দেয় তারা। গত কয়েক মাস ধরে রাশিয়ায় বেশিরভাগ বাণিজ্যিক কার্যক্রম স্থগিত রেখেছে গুগল। পাশাপাশি রাশিয়ান সংস্থার বিজ্ঞাপন, নতুন গুগল ক্লাউড রেজিস্ট্রেশন এবং ইউটিউবসহ সব পরিষেবার জন্য অর্থপ্রদান বন্ধ করেছে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানটি।

রুশ সরকারের এই সিদ্ধান্তের ফলে যে রাশিয়া থেকে তাদের ব্যবসা গুটিয়ে নিতে চলেছে গুগল, সংস্থার মুখপাত্রের কথাতেই তা স্পষ্ট। ইউক্রেনে সামরিক অভিযানের বিরোধিতা করে গুগল-সহ বেশি কিছু সংস্থা তাদের পরিসেবা বন্ধ করে রুশ সরকারের উপর চাপ সৃষ্টির পদক্ষেপ নেয়। কিন্তু গুগলের সেই সিদ্ধান্তই এবার ব্যুমেরাং হয়ে ফিরে এল বলে মনে করা হচ্ছে।
মাসখানেক ধরেই রুশ সরকার গুগলের উপর পাল্টা চাপ বাড়াতে শুরু করে। শেষমেশ ‘শায়েস্তা’ করতে সংস্থার সমস্ত ব্যাংক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করে রাশিয়া। গত বছরের মে মাসেও গুগলকে ৮২ হাজার ডলার জরিমানা করেছিল দেশটি। গুগলকে তখন বলা হয়েছিল সরকারবিরোধী বেশ কিছু বিষয় মুছে ফেলতে হবে। কিন্তু গুগল তা না করায় জরিমানার মুখে পড়তে হয়।

তবে গুগল জানিয়েছে, পরিসেবা বন্ধ করলেও গুগল সার্চ, ম্যাপ এবং ইউটিউব পরিসেবা বিনামূল্যে দেওয়া হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭