ইনসাইড হেলথ

নতুন আতঙ্ক মাঙ্কিপক্স, মেনে চলুন সতর্কতা


প্রকাশ: 22/05/2022


Thumbnail

দেশে করোনা মহামারির প্রকোপ কমে এসেছে। সেই সাথেই কমে এসেছে সংক্রমণের সংখ্যা এবং পাশাপাশি মৃত্যুর সংখ্যাও। তবে বিশ্বের এখনো অনেক স্থানেই করোনা ভাইরাসের প্রকোপ দৃশ্যমান। এর মধ্যেই বিশ্বের কিছু কিছু দেশে থাবা দিয়েছে মাঙ্কিপক্সের মত বিরল রোগ। যা একটি ভাইরাসজনিত অসুখ। স্মলপক্স ভাইরাস শ্রেণির একটি ভাইরাস এ রোগের জন্য দায়ী। ভাইরাসটির দু’টি রূপান্তরিত ধরন রয়েছে। এর মধ্যে রয়েছে মধ্য আফ্রিকান ও পশ্চিম আফ্রিকান।

রোগটির লক্ষণগুলির মধ্যে রয়েছে, জ্বর, মাথাব্যথা, ঘেমে যাওয়া, পিঠে ব্যথা, মাংসপেশির টান ও অবসাদ। যা সাধারণভাবেই আমরা ক্লান্ত থাকলে অনুভব করে থাকি। তবে মাঙ্কিপক্সের ক্ষেত্রে প্রথম পর্যায়ে রোগীর জ্বর আসে, পাশাপাশি শরীরে দেখা দেয় ফোস্কা ও অধিকাংশ ঘটনায় শুরুতে মুখে ফুসকুড়ি ওঠে। পরে শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে; বিশেষ করে হাত ও পায়ের তালুতে। তাই বর্তমান পরিস্থিতিতে এরকম কিছু দেখলে বা অনুভব করলে বিলম্ব না করে সরাসরি স্বাস্থ্যকেন্দ্রে যান এবং ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ বা টিকা নিন।

যদিও মাঙ্কিপক্স রোগের জন্য এখনও সুনির্দিষ্ট কোনো টিকা বা ওষুধ আবিষ্কার হয়নি। তবে ডব্লিউএইচও জানিয়েছে, স্মলপক্স বা গুটিবসন্তে জন্য ব্যবহৃত টিকা মাঙ্কিপক্স প্রতিরোধে ৮৫ শতাংশ কার্যকর।

মাঙ্কিপক্স থেকে বাঁচতে খাবারের ক্ষেত্রেও সতর্কতা অবলম্বন করুন।  ভালো করে মাংস রান্না না করে খাবেন না। 

আক্রান্ত ব্যক্তির বিছানায় ঘুমানো বা একই প্লেট বা কাপ ব্যবহার করা থেকে বিরত থাকুন।

এছাড়া যার শরীরে ফুসকুড়ি আছে অথবা অন্য কোনো অসুস্থতায় ভুগছেন এরকম মানুষদের থেকে দূরে থাকুন এবং এড়িয়ে চলুন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭