ইনসাইড গ্রাউন্ড

মুস্তাফিজকে নিয়ে এতো জল্পনা কেন?


প্রকাশ: 22/05/2022


Thumbnail

কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। দলের জন্য সে এক গুরুত্বপূর্ণ সদস্য। সব ফরম্যাটের ক্রিকেটেই তার কদর রয়েছে। বিশেষ করে টি-টুয়েন্টি এবং ওডিআই ফরম্যাটে মুস্তাফিজ সেরা। টি-টুয়েন্টি ফরম্যাটে তো আইপিএল এ খেলে নিজেকে বানিয়ে ফেলেছেন 'দ্যা ফিজ'। তার কাটারে অনেক বাঘা বাঘা ব্যাটাররা হয় ধরাশায়ী। কিন্তু বর্তমান সময়ে এই পেসারকে নিয়েই যেনো জল্পনা-কল্পনার শেষ নেই। বিষয়টি এখন সবার কাছেই মোটামুটি পরিস্কার যে, টেস্টে খেলতে আগ্রহী নয় মুস্তাফিজ। তার এই টেস্টে না খেলা নিয়ে জল ঘোলাও কম হয়নি। কিন্তু তারপরও মুস্তাফিজ বলা চলে তার সিদ্ধান্তে অটল। তার এই টেস্টে না খেলতে চাওয়া নিয়ে বিসিবির অনেক কর্তা ব্যক্তিও কম কথা বলেন নি। কিন্তু তারপরও মুস্তাফিজের অনীহা। কিন্তু যে অবস্থায় সেরা পেসারদের ইনজুরির কারণে দল বিপদে তখনও কি মুস্তাফিজের এই অনীহা মানায়? অনেকে বলেছেন মুস্তাফিজ টি-টুয়েন্টি এবং ওডিআই ফরম্যাটে মনোযোগ দিতে টেস্ট খেলতে চান না। কিন্তু যখন দলের প্রয়োজন তখনও কি নয়? এমন প্রশ্ন এখন ঘুরেফিরেই আসছে। 

শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজ শেষ না হলেও ক্রিকেটাঙ্গন সরগরম ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আগামী মাসে অনুষ্ঠেয় টেস্ট সিরিজের দল নিয়ে। বিশেষ করে মুস্তাফিজুর রহমান টেস্ট খেলবেন কী খেলবেন না এটা নিয়েই আলোচনা চলছে বেশি। প্রথম সারির দুই পেসার তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম ইনজুরিতে থাকায় মুস্তাফিজ ইস্যু বড় করে সামনে এসেছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এক প্রকার নিরুপায় হয়ে মুস্তাফিজকে জানিয়ে দিয়েছে তাকে টেস্ট খেলতে হবে। কিন্তু মুস্তাফিজ নিজ থেকেই খেলতে চাচ্ছিলেন না। না খেলার যুক্তি হিসেবে টাইগার পেসার আইপিএলে লম্বা সময় ধরে থাকার কথাই বলেছেন। কিন্তু এখন স্বাভাবিকভাবেই প্রশ্ন আসে যে, আইপিএল কি দলের চেয়ে বড়? আর আইপিএল এ খেলে তারই যা উন্নতি হয়, দেশের কি কোনো লাভ হয়? তাহলে আইপিএলের জন্য কেনো দেশের ক্রিকেটে খেলা যাবে না।

যদিও ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছেন, মুস্তাফিজ ফিজিক্যালি ফিট নয়, এটা ও বলতে পারে। ‘তার লজিকটা হচ্ছে সে দুইমাস ধরে ওখানে আছে। অনেকদিন ধরেই বাইরে আছে। বলছে আমার লম্বা একটা সময় চলে যাচ্ছে। মানে তার সময় নিয়ে নিচ্ছে বেশি। ফিজিক্যালি বলতে পারে সে ফিট না। আমরা বলেছি, তুমি আসো দেখা যাবে কি করা যায়। মনে হচ্ছে যে ও খেলতেও পারে। কিন্তু এটা আমরা কালকে (আজকে) জানতে পারবো।’ তিনি বলেন, ‘আমরা চাচ্ছি সে টেস্ট খেলুক। অ্যাটলিস্ট ওয়েস্ট ইন্ডিজে। আমরা তাকে জানিয়েছি, আমরা তোমাকে চাই। দেখা যাক সে কী বলে। এটা কালকের মধ্যেই পরিস্কার হয়ে যাবে।’

ক্রিকেট বিশ্লেষকদের মতে, মুস্তাফিজ এখন যেটা করছে সেটা ঠিক হচ্ছে না। দলের জন্যই সে। তাহলে দলের খেলায় কেনো এতো অনীহা। তাকে তো বাংলাদেশ আইপিএল খেলার জন্য তৈরি করে নি। দলে বিপদে সে যদি দলের পাশেই না থাকে তাহলে দলের কি লাভ? দল কি তাকে দিয়ে কোনো উপকার পাবে? যেখানে এখন দল দুই পেসারকে হারিয়ে বিপদে সেখানে মুস্তাফিজের এই বিষয়গুলি ক্রিকেটপ্রেমীরা ভালোভাবে নিচ্ছে না। এতে করে মুস্তাফিজ দলের চেয়ে বেশি আইপিএলকে গুরুত্ব দিচ্ছে। যেটা কোনোভাবেই কাম্য নয়। এই অবস্থা হলে পরে আইপিএলের জন্য খেলােয়াড়দের ছাড়পত্র দেওয়ার আগে বিসিবিকে ভালোভাবে ভাবতে হবে। নইলে এই ধরনের জল্পনার মধ্যেই থাকতে হবে। যেটা এখন মুস্তাফিজকে নিয়ে হচ্ছে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭