ইনসাইড টক

'মাঙ্কিপক্স প্রতিরোধে সরকারকে বাড়তি সতর্কতা অব্যাহত রাখতে হবে'


প্রকাশ: 22/05/2022


Thumbnail

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেছেন, স্বাস্থ্য অধিদপ্তর ইতোমধ্যে ‘মাঙ্কিপক্স’ সংক্রমণ প্রতিরোধে এরই মধ্যে প্রতিটি বন্দরে (স্থল, নৌ এবং বিমান) বাড়তি সতর্কতা জারি করেছে। মাঙ্কিপক্স প্রতিরোধে সরকারকে বাড়তি সতর্কতা অব্যাহত রাখতে হবে।

মাঙ্কিপক্স প্রতিরোধে সরকারের সতর্কতা, মাঙ্কিপক্সের লক্ষণ এবং মাঙ্কিপক্সের বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় তিনি এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর প্রধান বার্তা সম্পাদক মো. মাহমুদুল হাসান।

অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন, মাঙ্কিপক্স আফ্রিকা থেকে এসেছে। বিশেষ করে কানাডা, অস্ট্রেলিয়াসহ অনেক জায়গায় পাওয়া যাচ্ছে। ইউরোপের অনেকে দেশে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। আমেরিকায়ও সম্ভবত পাওয়া গেছে। এধরনের ভাইরাস সাধারণত বন্যপ্রাণী থেকে আসে। বিশেষ করে বানর ও ইঁদুর থেকে আসে। বন্য প্রাণীরা খুব ছোঁয়াচে। এরা আক্রান্ত হলে পরে অন্যদের মধ্যেও ছড়ায়। নাক, মুখ, চোখ এগুলো দিয়ে ছড়ায়। 

তিনি বলেন, এখন পর্যন্ত এই ভাইরাসে কোনো মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে না। কেউ মারা যায়নি। এই ভাইরাসে আক্রান্ত হলে দুই থেকে চার সপ্তাহের মধ্যে ভালো হয়ে যায়। অন্যান্য ভাইরাসের মতো জ্বর, সর্দি-কাশি, শরীর ব্যথা, জয়েন্টে ব্যথা, পিঠ ব্যথা এগুলো দিয়ে শুরু হয়। ফোস্কা, ফুসকুঁড়ি বা পক্স যেরকম হয় সে রকম লক্ষণ পাওয়া যায়। এখনো পৃথিবীতে এই ভাইরাসের কোনো চিকিৎসা নাই, কোনো টিকাও নাই। তবে কোনো কোনো স্টাডিতে বলা হচ্ছে, গুটিবসন্তের টিকা দিলে ৮৫ শতাংশ প্রোটেকশন দেয়। 

অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন, মাঙ্কিপক্স হয়েছে এমন দেশ থেকে কেউ আসলে, বিশেষ করে যারা বাংলাদেশি বিদেশ থেকে আসলে তারা যেন সর্দি-কাশি, জ্বর নিয়ে না আসে। আর সরকার যেন একটু এয়ারপোর্ট এবং ল্যান্ডপোর্টগুলোতে নজরদারি বাড়ায়। যদি কারো কোনো লক্ষণ পাওয়া যায়, তাদের কোনো নিকটস্থ হাসপাতালে যেন নেওয়া হয়। এ সমস্ত ব্যাপারে আমাদের সর্তক থাকতে হবে। যদিও আমাদের দেশে এ ধরনের কোনো খবর নাই।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭