ইনসাইড গ্রাউন্ড

ঢাকা টেস্টে ভাগ্য বদলানোর লক্ষ্যে টাইগাররা


প্রকাশ: 23/05/2022


Thumbnail

আজ থেকে শুরু হচ্ছে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় এবং শেষ ম্যাচ। এই ম্যাচ নিয়ে প্রত্যাশার কমতি নেই বাংলাদেশের। বিশেষ করে বাংলাদেশ দলের জয়ের ব্যাপারে আশাবাদী অধিনায়ক মুমিনুল হক। যদিও চট্টগ্রাম টেস্টের পঞ্চম এবং শেষ দিনে আশা জাগিয়েও শ্রীলঙ্কার দারুণ ব্যাটিং এ জয় পায়নি বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে ড্র দিয়েই শেষ করতে হয়েছে টাইগারদের চট্টগ্রাম মিশন। তারপরও ঢাকা টেস্টে জয় নিয়ে দারুণ আশাবাদী মুমিনুল হক। কারণ মিরপুরের মাঠের পরিসংখ্যান বলে, বেশিরভাগ ক্ষেত্রেই মিরপুরে বরাবরই টেস্টে ফল হচ্ছে। এ কারণেই আলোচনা চলছে যে, ঢাকা টেস্টে ফল পাবে তো বাংলাদেশ? সেই ফল ঝুঁকবে কোন দলের দিকে? স্বাগতিকরা শেষ হাসি হাসবে, নাকি লঙ্কানরা?

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে এখন পর্যন্ত হওয়া টেস্ট ম্যাচগুলোর পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, এখানে ফল হবেই হবে। যদি বিরূপ প্রকৃতি বাধা হয়ে না দাঁড়ায়। এই মাঠে হওয়া ২২ টেস্টের মধ্যে তিনটিই শুধু ড্র হয়েছে, যার কোনোটিতেই ব্যাট-বলের আগুনে লড়াইয়ের উত্তাপ মিশে ছিল না। বরং বৃষ্টির হানায় ওই ম্যাচ তিনটির একাধিক দিন ভেসে গিয়েছিল। তবে নির্বিঘ্নে খেলা হতে পারলে যে এই মাঠে ফল হয়, সেটি বাংলাদেশ দলের মতো অজানা নয় সফরকারী শ্রীলঙ্কারও। তাই আজ থেকে মিরপুরে শুরু হতে যাওয়া সিরিজ নির্ধারণী টেস্টে ফল হচ্ছে ধরে নিয়েই নামছে দুই দল। 

ইতিহাস বলছে, দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ দুই টেস্ট সিরিজেই মিরপুর সৌভাগ্য বয়ে আনেনি বাংলাদেশের জন্য। ২০১৪ সালের জানুয়ারিতে মিরপুরে ইনিংস ও ২৪৮ রানে হারার পর চট্টগ্রামে গিয়ে ড্র করেছিল তারা। লঙ্কানদের ২০১৮-র সফরে ঘটেছিল এর উল্টোটা। চট্টগ্রামে বীরত্বপূর্ণ ড্রয়ের পর ঢাকায় এসে স্বাগতিকদের ভাগ্যে জুটেছিল ২১৫ রানে লজ্জার হার। এবার সেই চট্টগ্রাম থেকেই ড্র করে ফেরা মমিনুল হকদের সামনে সেরকম কিছুর পুনরাবৃত্তি ঠেকিয়ে লঙ্কানদের বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জেতার হাতছানিও।

টেস্ট অধিনায়ক মমিনুলের কণ্ঠে অবশ্য সেই তাড়নাই শোনা গেল। তিনি বলেছেন, ‘আমাদের ভালো সুযোগই আছে বলে মনে হচ্ছে আমার। চট্টগ্রাম টেস্টের কথা না ভেবে এখানে আমাদের নতুন করে শুরু করতে হবে। কারণ আগেও অনেক সময় এ রকম হয়েছে (সিরিজের প্রথম টেস্ট ড্র করে পরের ম্যাচে হেরে যাওয়া)। ওই জায়গা থেকে তাই বের হওয়ার চেষ্টা করছি। এই টেস্টে দল হিসেবে খেলতে পারলে ফল আমাদের পক্ষেই আসবে। ’

যেসব কাজ করলে জয়ের সম্ভাবনা বেশি থাকবে, সেসব নিয়ে পরিকল্পনার কথা জানালেন মমিনুলও, ‘মিরপুরে ফলাফল ছাড়া ম্যাচ খুব কমই হয়। শেষ কবে ফল আসেনি, বলা কঠিন। সব সময়ই ফল হয় এখানে। বোলিং খুব গুরুত্বপূর্ণ, সেই সঙ্গে ব্যাটিংও। অবশ্যই আমরা পরিকল্পনা করি, কোন জিনিস নিয়ে কাজ করলে জেতার সম্ভাবনা বেশি থাকবে।’ মিরপুরে ফল হওয়া ১৯ ম্যাচের মাত্র ছয়টিতেই ফল অনুকূলে এসেছিল বাংলাদেশের। এই ম্যাচের আগে দুঃসংবাদ হয়ে এসেছে চট্টগ্রামে প্রথম ইনিংসে ছয় উইকেট নিয়ে ম্যাচসেরা নাঈম হাসানের চোটে ছিটকে পড়াও। হাতের আঙুল ভেঙে মেহেদী হাসান মিরাজের সিরিজ আগেই শেষ হয়ে যাওয়ার পর নাঈম তাঁর অভাব তেমন একটা টেরই পেতে দেননি। কিন্তু এখন তিনি না থাকায় প্রভাব বিস্তারকারী আরেকজন অফস্পিনারের সংকট রয়েই যাচ্ছে। 

মোসাদ্দেক হোসেন দলে আছেন। মমিনুলও বললেন যে, এই অফস্পিনিং অলরাউন্ডার খেললে তাঁকে ‘বুদ্ধিমত্তা’র সঙ্গে ব্যবহার করতে হবে। লঙ্কান ব্যাটিং লাইনে একাধিক বাঁহাতি ব্যাটার থাকলেও সাকিব আল হাসান ও তাইজুল ইসলামের বাঁহাতি স্পিনেই আস্থা খুঁজে নেবেন বলে মনে হলো টেস্ট অধিনায়কের কথায়। তাই মোসাদ্দেক খেললেও ব্যাটিংয়ের গভীরতা বাড়ানোর ভাবনাই প্রাধান্য পাবে টিম ম্যানেজমেন্টের কাছে। মিরপুরে খেলা হলে সাধারণত একজন পেসার নিয়েই নামে স্বাগতিকরা। তবে মমিনুল একাধিক পেসার নামানোর কথাই বলে রাখলেন। এবাদত হোসেন আর সৈয়দ খালেদ আহমেদকে একাদশে রাখার ইঙ্গিতও দিলেন। এখান দেখার যে বাংলাদেশ মিরপুর টেস্টে ভাগ্য বদলাতে পরে কিনা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭