ইনসাইড পলিটিক্স

সরকারবিরোধীদের মুখে ভারতীয় কলামিস্টের চুনকালি


প্রকাশ: 23/05/2022


Thumbnail

শ্রীলঙ্কার ভয়াবহ অর্থনৈতিক মন্দার ফলে সে দেশের সরকারবিরোধী বিক্ষোভ যেন আশা জাগিয়েছিল বাংলাদেশে সরকারবিরোধী আন্দোলনকারীদের। শ্রীলঙ্কার পরিস্থিতিতে বাংলাদেশের একশ্রেণির মানুষের মধ্যে উল্লাস লক্ষ্য করা গিয়েছিল। চীনের কাছ থেকে বিপুল ঋণ নিয়ে বড় বড় প্রকল্পে হাত দিয়েছিল শ্রীলঙ্কা। এই সূত্র ধরে কোনো তথ্য-উপাত্ত ছাড়াই আমাদের দেশের মেগা প্রজেক্টগুলোর উছিলা দিয়ে সরকারবিরোধী দলগুলো বলা শুরু করলেন বাংলাদেশের অবস্থা শ্রীলঙ্কার মতো হতে যাচ্ছে। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের নেতারা জোর গলায় বলছেন, বাংলাদেশের অবস্থাও শ্রীলঙ্কার মতো হবে। মনগড়া নানা অর্থনৈতিক উপাত্ত দিতে শুরু করলেন বিরোধী রাজনীতিবিদরা। হঠাৎ যেন দেশের কিছু রাজনীতিবিদ অর্থনীতিবিদ হয়ে উঠলেন। শ্রীলঙ্কা যেন হয়ে উঠল দেশের রাজনীতির কেন্দ্রবিন্দু। রাষ্ট্র ক্ষমতায় যেতে নতুন ছক কষা শুরু করলেন সরকারবিরোধীরা। তবে এবার তাদের মুখে চুনকালি একে দিলেন জন রোজারিও নামের এক ভারতীয় কলামিস্ট। বিরোধীরা যখন দেশের অবস্থা শ্রীলঙ্কার মতো হতে যাচ্ছে বলে জোর গলায় বলছেন তখন এই লেখক শ্রীলঙ্কার চলমান পরিস্থিতি থেকে উদ্ধার পেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুসরণ করতে বললেন।

শুক্রবার (২০ মে) ভিয়েতনামভিত্তিক সংবাদমাধ্যম ‘খেমার টাইমসে’ লেখা নিবন্ধে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের জন্য সম্ভাব্য সমাধান বলে দিলেন ভারতের জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্কে স্নাতকোত্তর করা ভারতীয় এই লেখক জন রোজারিও। সংকট থেকে উত্তরণে বড় কোনো ত্রাণকর্তা পায়নি শ্রীলঙ্কা। এমন বাস্তবতায় সমাধানের পথ বাতলে দিয়েছেন জন রোজারিও। জন রোজারিও বলেছেন, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর সামনে সম্ভাব্য একটি নজির আছে। আর সেই নজির হলো বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মডেল। যেটি অনুসরণ করে তিনি সংকট থেকে মুক্তি পেতে পারেন। বাংলাদেশের অবস্থা শ্রীলঙ্কার ঠিক বিপরীত বলেও মন্তব্য করেন এই লেখক। তার মতে, বাংলাদেশ উন্নয়নের বিস্ময়। বাংলাদেশে গ্রামে নগর সুবিধা পৌঁছে গেছে উল্লেখ করে তিনি শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের প্রশংসা করেছেন।

বিশ্লেষকরা বলছেন, দেশে সরকারবিরোধীরা অনেক দিন ধরেই সরকার পতনের আন্দোলন করার চেষ্টা করছেন কিন্তু এখন পর্যন্ত তাদের কোনো চেষ্টাই আশার মুখ দেখেনি। তাই তারা সকল চেষ্টায় ব্যথ হয়ে শ্রীলঙ্কার তত্ত্বটি সামনে নিয়ে আসে। কিন্তু প্রকৃতপক্ষে বাংলাদেশের অর্থনীতি এবং শ্রীলঙ্কার অর্থনীতিতে যোজন যোজন পার্থক্য রয়েছে। সাম্প্রতিক সময়ে এডিবির আবাসিক প্রতিনিধি এডিমন গিনটিংও বলেছেন, শ্রীলঙ্কার মতো অর্থনৈতিক সংকটে পড়বে না বাংলাদেশে। তারপরও যারা শ্রীলঙ্কার তত্ত্বটি বার বার সামনে আনার চেষ্টা করছেন তারা এটি সরকারবিরোধী আন্দোলনের অংশ হিসেবেই করছেন বলে মনে করছেন বিশ্লেষকরা। আর এতে যে তাদের কোনো ফায়দা হবে না, সেটিও উল্লেখ করেন তারা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭