টেক ইনসাইড

এবার থেকে তিনটির বেশি স্টোরি দেওয়া যাবে না ইনস্টাগ্রামে


প্রকাশ: 23/05/2022


Thumbnail

বর্তমানে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর মধ্যে বেশ জনপ্রিয় ইনস্টাগ্রাম। বিভিন্ন দেশে ইনস্টাগ্রামের কয়েক মিলিয়ন ব্যবহারকারী রয়েছে। অন্যান্য প্ল্যাটফর্মের মত ইনস্টাগ্রামেও স্টরি দেওয়ার সুবিধা রয়েছে। যত খুশি তত স্টোরি শেয়ার করা যায় এই প্ল্যাটফর্মটি। সেই স্টোরির স্থায়ীত্ব ছিলো ২৪ ঘন্টা। স্টোরি দেওয়ার ২৪ ঘন্টার পর আর্কাইভ হয়ে যায় যায় আপনা আপনি। তবে এখন থেকে যতখুশি তত স্টোরি দেওয়ার মধ্যে এসেছে সীমাবদ্ধতা। এবার থেকে তিনটির বেশি আর স্টোরি একসঙ্গে দেওয়া যাবে না এই প্ল্যাটফর্মে।

সম্প্রতি সেই অংশ নিয়েই শুরু হয়েছে বিতর্ক। মানুষ এমন অনেক কিছু সেখানে শেয়ার করে ফেলছেন, এত বেশি সংখ্যক ছবি ভিডিও আপলোড করছিলেন যে ফলোয়াররাই পড়েছেন বিপাকে। একজন ব্যবহারকারীর স্টোরি দেখতে দেখতেই হাঁপিয়ে যাওয়ার মতো অবস্থা। কারণ স্টোরি দেখতে না চাইলে ট্যাপ করে করে তা সরাতে হয়।

ইনস্টাগ্রাম জানিয়েছে, অনেক ইনফ্লুয়েন্সারই সারাদিনের যাবতীয় কাজকর্ম শেয়ার করতে শুরু করেছেন ইনস্টা স্টোরিতে। সেখান থেকেই সম্ভবত নিষ্কৃতির পথ খুঁজছে মেটার অধীনস্থ প্ল্যাটফর্মটি।

সম্প্রতি ব্রাজিলের গ্রাহকদের জন্য চালু হয়েছে ইনস্টাগ্রামের বিশেষ ফিচার। সেখানে স্টোরিতে এসেছে একটি ‘Show all’ বোতাম। পাশাপাশি একই সঙ্গে দেখা যাচ্ছে মাত্র তিনটি স্টোরি। বাকি স্টোরিগুলো লুকোনো থাকছে। সেগুলো দেখবেন কিনা তা নির্ধারণ করে নিতে পারবেন ব্যবহারকারী ওই ‘শো-অল’ বোতামের মাধ্যমে।

এই ফিচার বড় আকারে চালু হলে ব্যবহারকারীদের সেরা তিনটি স্টোরি বেছে নিতে হবে। যাতে সেগুলো স্বয়ংক্রিয়ভাবে তার ফলোয়াররা দেখতে পান। ভুয়া কনটেন্ট কমানোর লক্ষ্যেই এই ফিচার আনতে চাইছে বলে মনে করছে অনেকে।

বর্তমানে ব্যবহারকারীরা ১০০টি পর্যন্ত স্টোরি শেয়ার করতে পারেন একসঙ্গে। ফলোয়াররা সেই স্টোরি দেখতে দেখতে ক্লান্ত হয়ে পড়েন। এই সমস্যা থেকে নিষ্কৃতি পেতেই হয়তো এই ব্যবস্থা ইনস্টাগ্রামের। তবে জনপ্রিয়তা ধরে রাখতে শেয়ারিংয়ে রাশ টানতে চাইছে মেটার প্রতিষ্ঠানটি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭