ওয়ার্ল্ড ইনসাইড

জাপানের সম্রাটের সাথে সাক্ষাৎ করলেন বাইডেন


প্রকাশ: 23/05/2022


Thumbnail

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার (২৩ মে) জাপানের সম্রাট নারুহিতোর সাথে সাক্ষাতের মাধ্যমে তার সফর শুরু করেন। চীনের আগ্রাসন মোকাবেলা করার জন্য একটি আঞ্চলিক অর্থনৈতিক পরিকল্পনা প্রণয়ন এবং গুরুত্বপূর্ণ এশীয় মিত্রের সাথে সম্পর্ক উন্নয়নের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করবেন তিনি। 

দুই দিনের জাপান সফরে বাইডেন জাপান, ভারত এবং অস্ট্রেলিয়ার নেতাদের সাথে বৈঠক করবেন,  এবং চতুর্দশ ইন্দো-প্যাসিফিক অর্থনৈতিক কাঠামো নিয়ে এশীয় নেতাদের সাথে একটি বিস্তৃত পরিকল্পনা প্রণয়ন করবেন বলে জানিয়েছে সংবাদ সংস্থা রয়াটার্স। 

সোমাবার (২৩ মে) সকালে জাপানের সম্রাট নারুহিতোর সাথে দেখা করতে তার প্রাসাদে যান বাইডেন। সেখানে সম্রাট তাকে অভ্যর্থনা জানান এবং শুভেচ্ছা বিনিময় করেন। 

সম্রাটের সাথে আলোচনার পরে বাইডেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সাথে আলোচনায় বসেন। সেখানে জাপানের সামরিক সক্ষমতা প্রসারিত করা এবং চীনের ক্রমবর্ধমান আগ্রাসী মনোভাবের বিপরীতে   বিভিন্ন পরিকল্পনা নিয়ে আলোচনা করবেন। 

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের মুখে জাপান-যুক্তরাষ্ট্র তাদের ঘনিষ্ঠ সম্পর্ক আরও সুসংহত করবে বলেও আশা করা হচ্ছে। রাশিয়ার সাথে চীনের ঘনিষ্ঠ সম্পর্কের কারণে এশিয়ায় উদ্বেগ বাড়ছে এবং বিশেষ করে তাইওয়ানের চারপাশে উত্তেজনা বাড়ছে, যা চীনকে আরও আগ্রাসী করে তুলতে পারে। 


সূত্রঃ ফাইনান্সিয়াল এক্সপ্রেস 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭