ওয়ার্ল্ড ইনসাইড

বৈশ্বিক খাদ্য সংকটের জন্য পশ্চিমাদের দায়ী করলেন পুতিন


প্রকাশ: 23/05/2022


Thumbnail

ইউক্রেনে যুদ্ধের জেরে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে একের পর এক যেসব নিষেধাজ্ঞা তুলেছে তার পরিণতিতেই বিশ্বজুড়ে খাদ্য সংকট শুরু হয়েছে বলে মনে করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সোমবার মস্কোতে এক সংবাদ সম্মেলনে ক্রেমলিনের মুখপাত্র ও প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ বলেন, "খাদ্য সংকটের জন্য মূলত দায়ী পশ্চিমা বিশ্বের ভুল নীতি ও তাদের একের পর এক নিষেধাজ্ঞা। রাশিয়াকে বিশ্ব ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করার জন্য যেসব নিষেধাজ্ঞা পশ্চিমা রাষ্ট্রগুলো দিয়েছে, তারই পরিণতি এখন ভুগতে হচ্ছে বিশ্ববাসীকে।" 

"রাশিয়া বরাবরই বিশ্বের সবচেয়ে নির্ভরযোগ্য শস্য রপ্তানিকারক দেশগুলোর মধ্যে একটি। কিন্তু খাদ্য সংকট এবং খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির যে সংকট এখন বিশ্বজুড়ে চলছে, তার মূল কারণ রাশিয়া নয় বরং পশ্চিমা বিশ্বই এই সংকটের জন্য দায়ী," যোগ করেন তিনি। 

এতদিন আন্তর্জাতিক বাজারে মোট গমের চাহিদার ত্রিশ শতাংশেরও বেশি যোগান দিত রাশিয়া ও ইউক্রেন; এবং কেবল গম নয় যব, সূর্যমুখী তেল ও সর্ষে তেলেরও বড় যোগান আসত এ দু’টি দেশ থেকে।

বিশ্বের অন্তত ৩৬টি দেশ তাদের চাহিদার অর্ধেকেরও বেশি গমের জন্য রাশিয়া ও ইউক্রেনের ওপর পুরোপুরি নির্ভরশীল। এসব দেশের মধ্যে লেবানন, সিরিয়া, ইয়েমেন, সোমালিয়া, ডেমোক্র্যাটিক রিপাবলিক কঙ্গোর মত দরিদ্র দেশও রয়েছে। রাশিয়া ও ইউক্রেন থেকে গমের সরবরাহ কমে যাওয়া এবং আন্তর্জাতিক বাজারে শস্যের দাম বাড়ায় বর্তমানে চরম বিপাকে পড়েছে এসব দেশ।


সূত্রঃ রয়াটার্স 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭