ইনসাইড গ্রাউন্ড

মুশফিক-লিটন দৃঢ়তায় ৩৬৫ রান টাইগারদের


প্রকাশ: 24/05/2022


Thumbnail

ঢাকা টেস্টের প্রথম দিন মহাকাব্যিক এক জুটিতে বাংলাদেশ দলকে খাদের কিনার থেকে টেনে তোলেন মুশফিকুর রহিম আর লিটন দাস। তাদের রেকর্ড জুটিতে ঢাকা টেস্টের প্রথম দিনটা নিজেদের নামে লেখে টাইগাররা। তবে দ্বিতীয় দিনের শুরুতে ছন্দপতন স্বাগতিকদের। লিটনের ফেরার পর প্রত্যাবর্তন রাঙাতে পারেননি মোসাদ্দেক হোসেন সৈকত। তাইজুল আর খালেদ আহমেদও দায়িত্ব নিয়ে খেলতে পারেননি। কিন্তু অন্যপ্রান্তে অবিচল ছিলেন মুশফিক। 

দ্বিতীয় টেস্টের প্রথম দিন ২৪ রানে ৫ উইকেটের পতনের পর লিটন ও মুশফিকের কল্যাণে শেষ মেশ ৩৬৫ রানে থামে বাংলাদেশের প্রথম ইনিংস। ধ্বংসস্তূপ থেকে টেনে বের করে রানের খাতা ভরা শুধু এই দুই ব্যাটারের ব্যাট থেকেই এসেছে ইনিংসের ৩১৬ রান। যেখানে টাইগারদের ৬ জন ব্যাটারই সাজঘরে ফিরে গেছেন শূন্য রানে।   



ঢাকা টেস্টে দ্বিতীয় দিনের প্রথম সেশনে শ্রীলঙ্কার বিপক্ষে ব্যক্তিগত দেড়শ রানের কোটা পার করেছেন মুশফিক। ইনিংস শেষে তিনি অপরাজিত ছিলেন ১৭৫ রান নিয়ে। সঙ্গে শেষ ব্যাটার হিসেবে তার সঙ্গী হিসেবে শূন্য রানে রান আউট হন এবাদত হোসেন। অলআউট হওয়ার শঙ্কা মাথায় নিয়ে মধ্যাহ্নভোজনের বিরতিতে যাওয়ার আগে ৯ উইকেট হারিয়ে ৩৬১ রানের সংগ্রহ করেছিলো টাইগাররা। তবে বিরতির পর মাত্র ৪ রান যোগ করেই ইনিংস শেষ হয় বাংলাদেশের। 

দ্বিতীয় দিনের খেলার শুরুর পর আর ছন্দ ধরে রাখতে পারেননি লিটন কুমার দাস। টেস্টে প্রথমবারের মতো দেড়শ রানের মাইলফলক ছোঁয়ার দিকে ছুটতে গিয়ে আউট হন ব্যক্তিগত ১৪১ রানে। লিটন ফেরার দুই বল পরেই প্রায় তিন বছর পর টেস্ট দলে ফেরা মোসাদ্দেক হোসেন সৈকত নিজের উইকেট বিলিয়ে দিয়েছেন রানের খাতা না খুলেই। রাজিথার অফ স্টাম্পের অনেক বাইরের বলে খোঁচা মেরে প্রত্যাবর্তনকে বিষাদময় করেছেন তিনি। তাইজুল ভালোই সঙ্গ দিলেও অসিথার লাফিয়ে ওঠা বল খেলতে গিয়ে আউট হয়ে যান এই বাঁহাতি। 



শ্রীলঙ্কার হয়ে কুশান রাজিথা ও আসিথা ফারনান্দ যথাক্রমে নেন ৫ ও ৪ উইকেট। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭