ইনসাইড হেলথ

বিএসএমএমইউতে ন্যাশনাল সিম্পোজিয়াম আরওপি অনুষ্ঠিত


প্রকাশ: 24/05/2022


Thumbnail

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ন্যাশনাল সিম্পোজিয়াম রেটিনোপ্যাথি অব প্রিম্যাচুরিটি অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৪ মে) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ে শহীদ ডা. মিলন হলে এর আয়োজন করা হয়। এই ন্যাশনাল সিম্পোজিয়ামে সারাদেশ থেকে রেটিনা বিশেষজ্ঞ, শিশু চক্ষু বিশেষজ্ঞ, শিশুদের চিকিৎসক, নিউন্যাটোলজিস্ট, গাইনোকোলজিস্টরা অংশ গ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ সাইফুল  ইসলাম বাদল, সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ ও স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চক্ষু বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ জাফর খালেদ।

উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় বিগত বছরের তুলনায় অন্যান্য রোগের মত শিশুদের রোগের দিকে বিশেষ নজর দিচ্ছে। আমরা গত ১০ -১২ বছর ধরে এ রোগ নিয়ে কাজ করছি। তারই অংশ হিসেবে অপরিণত নবজাতকের চোখের রোগের সুষ্ঠু ব্যবস্থাপনার  জন্য কেবিন ব্লকের ৩ তলায় আরওপি সেন্টার চালু করা করেছি। যারা শিশুদের এ রোগের চিকিৎসার সাথে জড়িত তাদেরকে এসব বাচ্চাদের স্ক্রিনিং ও সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য আমাদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার আহ্বান জানাই।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ সাইফুল  ইসলাম বাদল বলেন, শিশুদের রোগ আরওপি সম্পর্কে জনগণকে সচেতন করার জন্য বেশী প্রচার প্রচারণা প্রয়োজন। আপনারা যারা শিশু রোগ নিয়ে কাজ করেন তারা আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করলে দেশব্যাপী এসংক্রান্ত পদক্ষেপ নেয়া হবে।

স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এইচ এম এনায়েত হোসেন বলেন, আমি ১০ বছর ধরে  আরওপি রোগ সম্পর্কে সচেতন করার জন্য কাজ করছি।বিভাগ, জেলা ও উপজেলা লেভেলে এ রোগ সম্পর্কে  নানান সভা  সেমিনার সিম্পোসিয়াম করেছি।যার ফলে শিশুদের আরওপি  রোগ নিয়ে আমাদের কাছে অভিভাবকরা আসতে শুরু করেছে। ৬৪টি জেলায় নিউ ন্যাটাল আইসিইউ স্থাপন করা হচ্ছে। এ রোগের চিকিৎসা ব্যবস্থাপনার জন্য ইউনিসেফ আমাদের অত্যন্ত দামি ৮টি রেটিনাল আরটি ক্যামেরা দিয়েছে। একটি আরটি ক্যামেরার দাম কম করে হলেও দেড় কোটি টাকার মত হবে।

সিম্পোজিয়ামে বিশেষ অতিথি ছিলেন ভারতের হায়দ্রাবাদের এনভি কোসাদ আই ইন্সিটিউটের ডা. সুভদ্রা জালালী ও কলকাতার চক্ষু বিশেষজ্ঞ ডা. অভিজিত চট্টোপাধ্যায়, চক্ষু বিজ্ঞান বিভাগের অধ্যাপক ডা. সৈয়দ আব্দুল ওয়াদুদ, অধ্যাপক ডা. মোঃ আব্দুল খালেদ, অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী, সহযোগী অধ্যাপক ডা. তারিক রেজা আলী প্রমুখ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭