ওয়ার্ল্ড ইনসাইড

আবারো জ্বালানি তেলের দাম বাড়লো শ্রীলঙ্কায়


প্রকাশ: 24/05/2022


Thumbnail

শ্রীলঙ্কায় আবারও বাড়ানো হলো জ্বালানি তেলের দাম। মঙ্গলবার (২৪ মে) থেকে দেশটিতে এক লিটার পেট্রল কিনতে লাগছে ৪২০ রুপি (১০৩ টাকা প্রায়) এবং ডিজেলে ৪০০ রুপি (৯৮ টাকা প্রায়)। গত দেড় মাসে এ নিয়ে দ্বিতীয়বার জ্বালানি তেলের দাম বাড়ালো শ্রীলঙ্কা।

আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, শ্রীলঙ্কায় পেট্রলের দাম একলাফে ২৪ দশমিক ৩ শতাংশ এবং ডিজেলের দাম ৩৮ দশমিক ৪ শতাংশ বাড়ানোর অনুমোদন দিয়েছে নতুন মন্ত্রিসভা। 

নতুন নির্দেশনা অনুসারে, শ্রীলঙ্কায় এক লিটার পেট্রলের (৯২ অকটেন) দাম বাড়ানো হয়েছে ৮২ রুপি (৩৩৮ রুপি থেকে হয়েছে ৪২০ রুপি)। অটো ডিজেলের দাম বেড়েছে লিটারপ্রতি ১১১ রুপি (২৮৯ রুপি টাকা থেকে ৪০০ রুপি) এবং সুপার ডিজেলের দাম বেড়েছে ১১৬ রুপি (৩২৯ রুপি থেকে ৪৪৫ রুপি)।

লঙ্কান বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রী কাঞ্চনা বিজেসেকেরা জানিয়েছেন, মঙ্গলবার (২৪ মে) স্থানীয় সময় ভোর ৩টা থেকে তেলের নতুন মূল্য কার্যকর হয়েছে।

এদিকে, পেট্রল-ডিজেলের নতুন দর কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে শ্রীলঙ্কায় বাসভাড়া বাড়ানো হয়েছে প্রায় সাড়ে ১৯ শতাংশ। দেশটির ন্যাশনাল ট্রান্সপোর্ট কমিশনের (এনটিসি) মহাপরিচালক কমান্ডার (অব.) নিলান মিরান্ডা এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, গণপরিবহনে ন্যূনতম ভাড়া ২৭ রুপি থেকে বাড়িয়ে ৩২ রুপি করা হয়েছে। আর সর্বোচ্চ ভাড়া ২ হাজার ২২ রুপি থেকে বেড়ে হয়েছে ২ হাজার ৪১৭ রুপি।

অর্থনীতিবিদদের আশঙ্কা, শ্রীলঙ্কায় তেলের দাম ও গণপরিবহনের ভাড়া বাড়ায় খাদ্য ও পরিবহন খরচ আরও বেড়ে যাবে। দেশটিতে এমনিতেই গত এপ্রিলে মূল্যস্ফীতি বেড়ে রেকর্ড ৩৩ দশমিক ৮ শতাংশে পৌঁছেছে। এক মাস আগেও সেখানে মূল্যস্ফীতির হার ছিল ২১ দশমিক ৫ শতাংশ। 

অর্থনৈতিক এমন অস্থিতিশীলতার কারণে সাধারণ নাগরিকদের ভোগান্তি নতুন করে ক্ষোভের সৃষ্টি করছে যা আবারো রাজপথে সহিংসাতার ইঙ্গিত দিচ্ছে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭