ইনসাইড গ্রাউন্ড

মানের বিচারে উন্নত ফুটবল খেলেনা ব্রাজিল-আর্জেন্টিনা: এমবাপ্পে


প্রকাশ: 25/05/2022


Thumbnail

ভালো মানের ফুটবল খেলে না ব্রাজিল-আর্জেন্টিনা। ল্যাটিন আমেরিকা থেকে ইউরোপ অঞ্চলের দলগুলোই উঁচু মানের ফুটবল খেলে বলে দাবি করে নতুন করে বিতর্কের জন্ম দিয়েছেন বর্তমান সময়ে সবচেয়ে আলোচিত ফ্রেঞ্চ ফুটবলার কিলিয়ান এমবাপ্পে। 

চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার কথা থাকলেও বর্তমান ক্লাব পিএসজির কাছ থেকে সুযোগ বুঝে রেকর্ড পরিমাণ আর্থিক সুবিধা ভাগিয়ে নিয়ে বর্তমান ক্লাবের সাথে চুক্তি নবায়ন করে বেশ তোপের মুখে পরেছেন এই ফরাসি। তার রেকর্ড আর্থিক সুবিধা নিয়ে কারো প্রশ্ন না থাকলেও যে প্রক্রিয়ায় তিনি ক্লাবের কাছ থেকে এই সুবিধা লুফে নিয়েছে তা নিয়ে বেশ আলোচনা চলছে ফুটবল বিশ্বে। এর মাঝে ফুটবল দুনিয়ায় সবচেয়ে প্রভাবশালী ও সেরা দুই দেশ ব্রাজিল ও আর্জেন্টিনাকে নিয়ে এহেন মন্তব্য আবারো আলোচনায় তিনি।  

আসন্ন কাতার বিশ্বকাপে বরাবরের মতোই অংশগ্রহণ করছে ফুটবল র্যাংকিংয়ে শীর্ষে থাকা ব্রাজিল ও চতুর্থ স্থানে থাকা আর্জেন্টিনা। তবে দেশদুটির ফুটবল মান নিয়ে প্রশ্ন রেখে এক সাক্ষাতকারে কিলিয়ান বলেন, ব্রাজিল ও আর্জেন্টিনা উঁচু মানের ফুটবল খেলে না। আমি মনে করি ব্রাজিল ভালো দল। ইউরোপেরও কয়েকটি দল বেশ ভালো। কিন্তু সুবিধা হচ্ছে, ইউরোপে সবসময় উঁচু মানের ফুটবল খেলা হয়। উদাহরণ হিসেবে, আমাদের নেশন্স লিগ আছে। যখন বিশ্বকাপ শুরু হবে তার আগেই আমরা প্রস্তুত হব।

গত বিশ্বকাপগুলোর পরিসংখ্যান টেনে এমবাপ্পে লাতিন আমেরিকা অঞ্চলের দল, বিশেষ করে ব্রাজিল ও আর্জেন্টিনা ফুটবলে অনুন্নত বলে মন্তব্য করেন। তিনি বলেন, আর্জেন্টিনা এবং ব্রাজিল বিশ্বকাপে পৌঁছানোর জন্য উঁচু মানের ম্যাচ খেলে না। দক্ষিণ আমেরিকার ফুটবল ইউরোপের মতো উন্নত নয়। কারণ আপনি গত কয়েক বিশ্বকাপের দিকে তাকান, সবগুলোতেই ইউরোপিয়ানরা জয়ী হয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭