ইনসাইড পলিটিক্স

বিএনপিতে কোণঠাসা হয়ে পড়ছে ইশরাক


প্রকাশ: 25/05/2022


Thumbnail

বিএনপির রাজনীতিতে তরুণ নেতাদের মধ্যে সবচেয়ে সক্রিয় খোকা পুত্র ইশরাক হোসেন। প্রয়াত সাদেক হোসেন খোকার পুত্র। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির মেয়র পদপ্রার্থী। দলটির আন্তর্জাতিক বিষয়ক কমিটির এবং ঢাকা মহানগর কমিটির ১নম্বর সদস্য। বিএনপির দলীয় কর্মসূচিগুলোতে তিনি পুলিশি ভয় ভীতি উপেক্ষা করে সবার আগে গিয়ে উপস্থিত হন। তার দৃঢ় ও সাহসিকতার কারণে মাঠের রাজনীতিতে সবার নজরে আসেন তিনি। সেটা যেন মেনে নিতে পারছেন না দলের কোনো কোনো সিনিয়র নেতা। তাই পদে পদে ইশরাকে ঠেকাতে কাজ করছেন বিএনপির এই নেতারা। তারই সর্বশেষ প্রচেষ্টা ছিল সোমবার (২৩মে) জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশে ইশরাকে বক্তব্য না দেওয়ার সুযোগ।

বিএনপির একাধিক সূত্রে জানা গেছে, ইশরাক হোসেন সমাবেশের সঞ্চালক আমিনুল ইসলামকে অনুরোধ করেন, সম্পাদকমণ্ডলীর নেতাদের বক্তব্য দেওয়ার আগে তাকে যেন বক্তব্য প্রদানের সুযোগ দেওয়া হয়। কিন্তু তিনি (আমিনুল ইসলাম) সেটা করেন নি। গত কয়েকটি অনুষ্ঠানে তাকে বক্তব্য দেওয়ার সুযোগ দিতে দলীয় নেতাদের অনীহা দেখা গেছে বলে ইশরাক হোসেনের ঘনিষ্ঠ একাধিক সূত্র অভিযোগ করেছে।

এর আগে নানা ভাবে ইশরাককে দমানোর চেষ্টা করা হয়েছে। গত ২ আগস্ট ঢাকা মহানগর কমিটি ঘোষণা করা হয়।সেখানে ইশরাককে ১ নম্বর সদস্য করা হয় কিন্তু বিএনপির মাঠের নেতাকর্মীরা মহানগর কমিটিতে তাকে সদস্য সচিব হিসেবে দেখতে চেয়েছিলেন। একটা সময় ইশরাক নিজেই ঢাকামহানগর দক্ষিণের আহ্বায়ক বা সদস্য সচিব হওয়ার জন্য তারেক রহমানসহ নানা মাধ্যমে লবিং করতে থাকেন। কিন্তু বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ইশরাককে সদস্য সচিব পদ না দিতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে উল্টা তদবির করেন। গয়েশ্বর চন্দ্র রায়ও মির্জা আব্বাসের সঙ্গে যুক্ত হন বলে দলের নেতাকর্মীদের মধ্যে আলোচনা আছে।

বিএনপির শুভাঙ্খী একাধিক রাজনৈতিক বিশ্লেষক বলছেন, ইশরাক সম্ভাবনাময় তরুণ নেতা। তাকে দেখলে মাঠের নেতারা উজ্জ্বীবিত হয়। বিএনপিতে ইশরাককে দরকার, তাকে ধরে রাখতে না পারলে সেটা বিএনপির দুর্ভাগ্য। জানা গেছে, এ নিয়ে নেতাকর্মীদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। কিন্তু বহিষ্কার আতঙ্কে কেউ প্রকাশ্যে মুখ খুলছেন না। কারণ, সাম্প্রতিক সময় বিএনপিতে কথায় কথায় কোনো কারণ ছাড়া সরাসরি দল থেকে বহিষ্কার করা হচ্ছে। তাই সরাসরি প্রকাশ করতে না পারলেও অনেকে দলের সিনিয়র নেতাদের কাছে নিজেদের ক্ষোভের কথা জানাচ্ছেন। কিছু নেতা দলের হাইকমান্ডকে ভুল বার্তা দিয়ে বিভ্রান্ত করছেন। ফলে ইশরাকের মতো তরুণ উদীয়মান নেতারা নিজ দলে কোণঠাসা হয়ে পড়ছেন বলে মনে করেন বিশ্লেষকরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭