ওয়ার্ল্ড ইনসাইড

আরও তিন দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স


প্রকাশ: 25/05/2022


Thumbnail

চলমান মহামারি করোনাভাইরাসের প্রভাব কিছুটা কমতে না কমতেই আরও তিন দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স। মঙ্গলবার (২৪ মে) আরব বিশ্বের প্রথম দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাতসহ একই দিনে ইউরোপের চেক প্রজাতন্ত্র ও স্লোভেনিয়াতেও মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে বলে জানা গেছে। এ নিয়ে মোট ২১টি দেশে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে।

বুধবার (২৩ মে)  ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এসব তথ্য জানিয়েছে। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, মাঙ্কিপক্স সাধারণত আফ্রিকার দেশগুলোয় শনাক্ত হয়। কিন্তু এবার ভাইরাসজনিত এ রোগের প্রাদুর্ভাব ছড়িয়েছে উত্তর আমেরিকা, ইউরোপ ও অস্ট্রেলিয়ায়। মাঙ্কিপক্স শনাক্ত হওয়া দেশের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, সাধারণ মানুষের মধ্যে এর ঝুঁকি এখনো কম।

সংযুক্ত আরব আমিরাতের স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, একজনের মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। আক্রান্ত ব্যক্তি সম্প্রতি পশ্চিম আফ্রিকা ভ্রমণে গিয়েছিলেন। আক্রান্ত ওই ব্যক্তিকে চিকিৎসা দেওয়া হচ্ছে। যেকোনো প্রাদুর্ভাব মোকাবিলায় পূর্ণ প্রস্তুতি আছে তাঁদের। রোগটি শনাক্ত করতে আগাম নজরদারির ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, আফ্রিকার বাইরে যেসব দেশে সাধারণত এটি শনাক্ত হয় না, সঠিক পদক্ষেপ নিয়ে সেসব দেশে এ রোগের প্রকোপ নিয়ন্ত্রণ করা সম্ভব।

সংস্থাটির গ্লোবাল ইনফেকশিয়াস হ্যাজার্ড প্রিপেয়ার্ডনেস বিভাগের পরিচালক সিলভি ব্রিয়ান্ড গতকাল (২৪ মে) এক সম্মেলনে বলেন, ‘সবাইকে মাঙ্কিপক্স নিয়ে নজরদারি বাড়াতে উৎসাহিত করছি, যাতে সংক্রমণের মাত্রা কোথায় আছে ও গতিপথ কী, তা বোঝা যায়। এবারের প্রাদুর্ভাবটি স্বাভাবিক না হলেও এখনো নিয়ন্ত্রণ করা সম্ভব।’

আফ্রিকার বাইরে এখন পর্যন্ত মাঙ্কিপক্সে আক্রান্ত হিসেবে শনাক্ত ও সন্দেহভাজন আক্রান্তের সংখ্যা ২৩৭। বিশ্বজুড়ে স্বাস্থ্য কর্তৃপক্ষ ভাইরাসটির প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে পরিকল্পনা ঘোষণা করছে।

এইদিকে জার্মানি জানিয়েছে, তারা ৪০ হাজার ডোজ ইমভ্যানেক্স টিকা কিনছে। এ টিকা স্মলপক্সের জন্য হলেও মাঙ্কিপক্সের বিরুদ্ধেও কার্যকর।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭