ওয়ার্ল্ড ইনসাইড

ট্রেডোস পুনরায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক নির্বাচিত


প্রকাশ: 25/05/2022


Thumbnail

আবারও বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালকের পদে নির্বাচিত হয়েছেন ট্রেডোস আধানম গেব্রেইয়েসুস। আগামী পাঁচ বছর তিনি এই পদে দায়িত্ব পালন করবেন জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার সভাপতি প্যাট্রিক অ্যামোথ। 

গতকাল মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক সভায় সংখ্যাগরিষ্ঠের মতামতের ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টেড্রোস ১৬০ ভোটের মধ্যে ১৫৫ ভোট পেয়ে পুনরায় নির্বাচিত হয়েছেন। 

নির্বাচন পরবর্তী সমাবেশে ভাষণ দিতে ডব্লিউএইচও প্রধান বর্তমান ইউক্রেন সংকট এবং কয়েক দশক আগে যুদ্ধ ও দারিদ্র্যের মধ্যে তার ছোট ভাইয়ের মৃত্যু হয়েছিল জানিয়ে কেঁদে ফেলেন। 

"যখন আমি ইউক্রেনে গিয়ে বিশেষ করে বাচ্চাদের অবস্থা দেখেছিলাম তখন আমার মনে ৫০ বছরেরও বেশি সময় আগের যুদ্ধের চিত্র আমার চোখের সামনে ভেসে উঠেছিল। যুদ্ধের সেইসব ছবি এখনও আমার মনে, এত দৃশ্যমান, এত ঘোলাটে। কি যে বীভৎস গন্ধ, শব্দ এবং যুদ্ধের চিত্র। আমি চাই না পৃথিবীতে আর কোন যুদ্ধ হোক।“বলেন ট্রেডোস। 

ইথিওপিয়ার এই সাবেক স্বাস্থ্যমন্ত্রী বিশ্বব্যাপী করোনা মহামারীর সঙ্কটকালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দায়িত্ব সামলেছেন। পুনঃরায় দায়িত্ব পাওয়ায় পর জার্মানির স্বাস্থ্যমন্ত্রী কার্ল লাউটারবাখ সহ বিশ্বের অনেক দেশের নেতারাই টেড্রোস আধানম গেব্রেইয়েসুসকে অভিনন্দন জানিয়েছেন। 

সূত্রঃ রয়াটার্স 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭