ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েল-তুরস্ক সম্পর্কের নতুন অধ্যায়


প্রকাশ: 25/05/2022


Thumbnail

সম্পর্কের ক্ষেত্রে তুরস্কের সঙ্গে নতুন অধ্যায় শুরু হচ্ছে বলে জানিয়েছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ। জেরুজালেমে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সঙ্গে বৈঠকের পর তিনি এ কথা জানান। আল-জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের লক্ষ্য হলো দুই দেশের অর্থনীতি সম্প্রসারণ ও নাগরিকদের মধ্যে সহযোগিতা বাড়ানো, যা বৈশ্বিক ও আঞ্চলিকভাবে দুই দেশকে সুবিধাজনক অবস্থানে রাখবে।

২০০০ সালের পর থেকে তুরস্ক ও ইসরায়েলের মধ্যে সম্পর্ক ভালো যাচ্ছে না। ভেঙে পড়া সম্পর্ক জোরদারের চেষ্টা করছে দেশ দুইটি।

তুরস্কের পার্লামেন্টের পররাষ্ট্র বিষয়ক কমিটির প্রাক্তন চেয়ারম্যান তাহা ওজান বলেছেন যে তুরস্ক এবং ইসরায়েলের বর্তমান লক্ষ্য হল আবার দক্ষ কূটনৈতিক সম্পর্ক স্থাপন করা এবং কিছু ক্ষেত্রে একসাথে কাজ করার সম্ভাবনা নিয়ে আলোচনা করা। 

এর আগে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু দুই দিনের সফরে ইসরায়েল ও দখলকৃত পশ্চিম তীরে যান। ১৫ বছরের মধ্যে এটাই তুরস্কের কোনো পররাষ্ট্রমন্ত্রীর প্রথমবার ইসরায়েলে সফর।

এসময় মেভলুত কাভুসোগলু বলেন, "তুরস্ক ও ইসরায়েলের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হলে ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি আনতে সাহায্য করবে।"

"তবে, অনেক মতপার্থক্যের মধ্যে ফিলিস্তিনিদের পরিস্থিতি আরও খারাপের দিকে যেতে পারে বিবেচনা করে পররাষ্ট্র নীতির ক্ষেত্রে বিশ্বাস স্থাপন এবং একসাথে কাজ করার জন্য তাদের আরও অনেক সময় প্রয়োজন," বলেন ওঝান। 

তিনি আরও বলেন, "কূটনৈতিক সম্পর্ক পুনরুদ্ধার করা পরবর্তী সংলাপের জন্য একটি প্রাথমিক পদক্ষেপ হতে পারে এবং অবশেষে একটি ইতিবাচক নীতি প্রণয়ন গভীর সম্পর্ক স্থাপনের দিকে পরিচালিত করবে৷” 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭