ইনসাইড বাংলাদেশ

বার কাউন্সিল নির্বাচনে ভোট গ্রহণ সম্পন্ন


প্রকাশ: 25/05/2022


Thumbnail

বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচনের ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। বুধবার (২৫মে) উৎসবমুখর ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ শেষ হয়। ২৯ মে ফলাফল ঘোষণা করা হবে। 

বার কাউন্সিলের সচিব মো. রফিকুল ইসলাম সন্ধ্যায় প্রথম আলোকে বলেন, শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ শেষ হয়েছে। এবারের নির্বাচনে ভোটারের সংখ্যা ৫০ হাজারের বেশি। গণনা শেষে ২৯ মে আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হবে।

দেশের আইনজীবীদের নিয়ন্ত্রক ও তদারক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের তিন বছর পরপর বার কাউন্সিলের নির্বাচন হয়ে থাকে। গত বছর নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও করোনা পরিস্থিতির কারণে শেষ পর্যন্ত নির্বাচন হয়নি। এমন প্রেক্ষাপটে গত বছরের আগস্টে এই কাউন্সিলের কার্যক্রম পরিচালনায় অ্যাডহক কাউন্সিল গঠন করা হয়। 

গত মার্চ মাসে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর নির্বাচনের জন্য ২৫ মে দিন ঠিক করে গেজেট প্রকাশ করা হয়। বার কাউন্সিল নির্বাচনে ১৪টি পদে ভোট হয়। এর মধ্যে সাধারণ পদে (দেশজুড়ে) সাতজন ও সাতটি অঞ্চলভিত্তিক আইনজীবী সমিতির সদস্যদের মধ্য থেকে একজন করে আরও সাতজন নির্বাচিত হয়ে থাকেন। সরাসরি ভোটে নির্বাচিত ১৪ সদস্যের ভোটে নির্বাচিত হন বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান। অ্যাটর্নি জেনারেল পদাধিকারবলে কাউন্সিলের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

এবারের নির্বাচনে সাধারণ পদে ৩৫ জন ও অঞ্চলভিত্তিক সাতটি পদের বিপরীতে ২৩ জন প্রার্থী হয়েছেন। এর মধ্যে প্যানেল হিসেবে প্রার্থী দিয়েছে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ–সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল হিসেবে পরিচিত) ও বিএনপি-সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল হিসেবে পরিচিত)।

এর আগে ২০১৮ সালের মে মাসে অনুষ্ঠিত নির্বাচনে ১৪টি পদের বিপরীতে ১২টিতে জয় পান বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ মনোনীত প্রার্থীরা। সাধারণ পদে একটি, অঞ্চলভিত্তিক পদে একটিসহ মোট দুটিতে জয় পান বিএনপিপন্থী আইনজীবীরা। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭