ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনের সেভেরোদোনেৎস্ক শহর অবরুদ্ধ


প্রকাশ: 26/05/2022


Thumbnail

রাশিয়া ইউক্রেন চলমান সংঘাতে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে। বর্তমানে রাশিয়ার অন্যতম লক্ষ্য হল ইউক্রেনের সেভেরোদোনেৎস্ক দখলে নেওয়া।   সেই লক্ষ্যে শহরটি আশপাশ ও তৎসংলগ্ন এলাকায় ব্যাপক হামলা চালাচ্ছে রুশ সেনারা। তারা শহরটি চারপাশ থেকে ঘিরে ফেলার দাবি করলেও ইউক্রেনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা এ দাবি অস্বীকার করে বলেছেন, পূর্বাঞ্চলে ইউক্রেনের সেনাদের নিয়ন্ত্রণে থাকা একটি এলাকা এবং গুরুত্বপূর্ণ একটি সংযোগ সড়ক এখনো ইউক্রেনের সেনাদের নিয়ন্ত্রনে রয়েছে।  

সেভেরোদোনেৎস্ক অঞ্চলের সামরিক প্রশাসনের প্রধান শেরহি হাইদি বলেন, ‘লুহানস্কের সঙ্গ সংযোগ বিচ্ছিন্ন হয়নি, তবে সেভেরোদোনেৎস্কের পরিস্থিতি খুব খারাপ। ২৪ ঘণ্টাই সেখানে সংঘর্ষ ও গোলাবর্ষণ চলছে। মঙ্গলবার (২৪ মে) রুশ বাহিনীর বোমাবর্ষণে ছয়জন নিহত হয়েছেন।" 

তবে ঐ সড়কটি দখল নিতে পারলেই সেভেরোদোনেৎস্কের সঙ্গে ইউক্রেনের অন্য শহরের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে বলে সংবাদ প্রকাশ করেছে বিবিসির। তারা জানিয়েছে, “রুশ সেনারা যদি সেভেরোদোনেৎস্ক থেকে বাখমুটের রাস্তাটি দখল করতে পারে তবে পুরো শহরটিকে ঘিরে ফেলতে সক্ষম হবে তারা।“ 

ইউক্রেনের অন্যতম বড় এই শহরটির উপকণ্ঠে তীব্র লড়াই চলছে। তবে এখনো শহরে মানবিক সাহায্য পৌঁছানো যাচ্ছে।  রাশিয়া যদি সীমান্তবর্তী শহর লিসিচানস্ক দখল করে নেয় তাহলে পুরো লুহানস্ক অঞ্চল তার হাতে চলে যাবে।

"ইউক্রেন সৈন্যদের তীব্র বাঁধার মুখে তারা শহরটি দখল করতে পারছে না তাই তারা এটিকে ধ্বংস করার চেষ্টা করছে এবং আমাদের সৈন্যদের শহর ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে," মিঃ হাইদাই বলেছিলেন।

এদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি পূর্ব ইউক্রেনের পরিস্থিতিকে অত্যন্ত কঠিন হিসেবে বর্ণনা করেছেন। অন্যদিকে রাশিয়ার পক্ষ থেকে দীর্ঘমেয়াদি লড়াইয়ের প্রস্তুতি নেওয়া হচ্ছে। রাশিয়ার নিরাপত্তা পরিষদের সচিব নিকোলাই পাত্রুশেভ বলেন, “রাশিয়া কোনো সময়সীমা ধরে কাজ করছে না।“ 

 এদিকে রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই সোইগু বলেছেন, “ইউক্রেনে হামলার গতি কিছুটা কমেছে।“ 

রাশিয়ার দীর্ঘমেয়াদি পরিকল্পনায় ইউক্রেনের পূর্বাঞ্চল দখলের পাশাপাশি দক্ষিণাঞ্চলও রয়েছে। এ নিয়ে ভ্লাদিমির পুতিনে অভিপ্রায় স্পষ্ট। তিনি নতুন একটি ডিক্রি স্বাক্ষর করেছেন যাতে ইউক্রেনের দক্ষিণাঞ্চলের রুশ-অধিকৃত এলাকার নাগরিকদের রাশিয়ান পাসপোর্ট পেতে সহজ হয়।

জেলেনস্কির পক্ষ থেকে ইউরোপীয় দেশগুলোকে রাশিয়ান আগ্রাসনের মুখে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানানো হয়েছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা পশ্চিমা দেশগুলোকে রাশিয়ার সব বাণিজ্য বন্ধ করার আহ্বান জানিয়েছেন। এ ছাড়া রুশ সেনাদের প্রতিরোধে ভারী অস্ত্র সাহায্য চেয়েছেন তিনি।

এছাড়াও ইউক্রেনের পূর্বাঞ্চলের বিভিন্ন শহরে রুশ বিমান হামলার মধ্যেও দক্ষিণাঞ্চলের জাপোরিঝিয়াতেও গত বুধবার সকালে নতুন করে হামলা হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭