ইনসাইড গ্রাউন্ড

ডু প্লেসির নেতৃত্বে শিরোপার স্বাদ পাবে আরসিবি?


প্রকাশ: 26/05/2022


Thumbnail

২০০৮ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শুরুর পর থেকেই রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু অংশগ্রহণ করছে এবং এই খেলার অন্যতম দামি দল হিসেবেও বেঙ্গালুরুর পরিচয় রয়েছে। কিন্তু আগের চৌদ্দ আসরে একবারও শিরোপা জিততে পারেনি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু (আরসিবি)। আর এ নিয়ে সমর্থকদেরও হতাশার শেষ নেই। দলটিতে নানা দেশের নামকরা তারকারা খেললেও কোনো এক অজানা কারণে কোনো সময়ই শিরোপা জিততে পারেনি আরসিবি। অনেকবার শিরোপার স্বাদ নিতে গিয়েও হাত ফসকে গিয়েছে। বেঙ্গালুরুর শিরোপা না জেতা নিয়ে আলোচনা অবশ্য আরও আগেই শুরু হয়েছে। এই জেরে এই মৌসুম থেকে দলের নেতৃত্বও বদলেছে। মৌসুম শুরুর আগেই বিরাট কোহলি জানিয়ে দিয়েছিলেন তিনি আর বেঙ্গালুরুর অধিনায়কত্ব করছেন না। এই মৌসুম থেকে দলটির দায়িত্ব সামলাচ্ছেন ফাফ ডু প্লেসি।

ডু প্লেসির নেতৃত্বে এখন পর্যন্ত ১৪ ম্যাচ খেলে ৮টিতে জয় পেয়েছে বেঙ্গালুরু। পয়েন্ট তালিকা দলটির অবস্থান ৪ নম্বরে। গতকাল আইপিএলের প্রথম এলিমিনেটরে নবাগত লখনৌ সুপার জায়ান্টসকে হারিয়ে দ্বিতীয় কোয়ালিফায়ারের টিকিট পেয়েছে ব্যাঙ্গালুরু। এ বছরের মতো এলিমিনেটর থেকেই বিদায় নিতে হয়েছে লোকেশ রাহুলদের। এ কারণে আলোচনা চলছে এবার কি ফাফ ডু প্লেসির নেতৃত্বে শিরোপার স্বাদ পাবে আরসিবি?

২০১৩-২০২১ সাল পর্যন্ত বিরাট কোহলির নেতৃত্বে খেলেছে আরসিবি। তবে একবারও ট্রফির স্বাদ পায়নি ব্যাঙ্গালুরের এই ফ্র্যাঞ্চাইজি। এবারের আইপিএলে নতুন নেতার হাত ধরে শিরোপা লাভের স্বপ্ন বুঁনতে শুরু করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুর। গত মৌসুমেই কোহলি পরিষ্কার করে জানিয়ে দিয়েছিলেন, তিনি আর আসন্ন মৌসুমে আরসিবির অধিনায়কত্ব করতে চান না। তখন থেকেই নতুন নেতা বাছাই করার পরিকল্পনা শুরু করে দেয় আরসিবি। তাই মেগা নিলামে প্রোটিয়া তারকা ক্রিকেটার ডু প্লেসিকে কেনা হয়। আর তখন থেকেই আরসিবির সমর্থকরা ধরেই নিয়েছিল, কোহলির সিংহাসনে বসতে চলেছেন ডু প্লেসি।

সেই অনুযায়ী ফাফ ডু প্লেসির হাতেই তুলে দেওয়া হয় নেতৃত্ব। আর সেই নেতৃত্ব নিয়েই আরসিবিতে শিরোপা জয়ের স্বপ্ন দেখাচ্ছেন ফাফ। দলটিতে ফাফ ডু প্লেসি, বিরোট কোহলি ছাড়াও রয়েছে গ্লেন ম্যাক্সওয়েল ও দীনেশ কার্তিকের মতো তারকারা। যাদের অন্য ফ্র্যাঞ্চাইজিতে অধিনায়কত্ব করার অভিজ্ঞতাও রয়েছে। সে কারণে ফাফ ডু প্লেসি বলেছিলেন, আমাদের দলে কোহলি ছাড়াও গ্লেন ম্যাক্সওয়েল ও দীনেশ কার্তিকের মতো ক্রিকেটার রয়েছে। তাদেরও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে অধিনায়কত্ব করার অভিজ্ঞতা রয়েছে। তাই আমার মনে হয় আমার কাজটা অনেকটাই সহজ হবে। আসলে তার কাজটি অনেকটা সহজও হয়ে গিয়েছে বটে। 

ক্রিকেট বিশ্লেষকদের মতে, ব্যাঙ্গালুর অনেক চেষ্টা করেছে। কিন্তু আজ পর্যন্ত শিরোপার স্বাদ পায় নি। এবার তারা নেতৃত্ব বদল করেও দেখার চেষ্টা করছে যে, আদৌও তারা শিরোপা জিততে পারে কিনা। ক্যাপ্টেন্সির ব্যাটন ফাফ ডু প্লেসির হাতে তুলে দিতে পেরে খুশি বিরাট কোহোলিও। সেহেতু দলে একটি স্বস্তি কাজ করছে। বিশেষ করে তাদের দলে রয়েছে কয়েকজন নামকরা তারকা। যাদের অন্য দলে অধিনায়কত্ব করার অভিজ্ঞতা রয়েছে। তাই তারা চারজন অধিনায়ক নিয়ে খেলছে বলাই যায়। তাই এবার আরসিবি শিরোপা জিততে পারলে অবাক হওয়ার কিছু থাকবে না। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭