ওয়ার্ল্ড ইনসাইড

জ্ঞানবাপীর পর এবার কর্ণাটকের মালালি মসজিদ নিয়ে উত্তেজনা


প্রকাশ: 26/05/2022


Thumbnail

ভারত জুড়ে দিন দিন উগ্র হিন্দুত্ত্বাবাদি সংগঠনগুলো উস্কানিমূলক আচরণ বেড়েই চলেছে। বারাণসীর জ্ঞানবাপী মসজিদ নিয়ে তৈরি হওয়া উত্তেজনা না কমতেই এবার কর্ণাটকের মঙ্গালুরুর একটি জুমা মসজিদকে ঘিরে বিতর্ক উস্কে উঠেছে। 

কর্ণাটকের মঙ্গালুরুর মালালি জুমা মসজিদের নিচে মন্দিরের অস্তিত্ব রয়েছে বলে রাজ্যটির একটি উগ্র হিন্দু সংগঠনের দাবির মুখে এই উত্তেজনা তৈরি হয়। সংগঠনটি মসজিদের কাছেই তাই একটি ধর্মীয় অনুষ্ঠান করার পরিকল্পনা করেছে বলে জানা গেছে। 

হিন্দু সংগঠনের এমন দাবির পর মসজিদকে ঘিরে এলাকায় উত্তেজনার পারদ তুঙ্গে। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে তাই মসজিদের চারপাশের ৫০০ মিটার এলাকায় ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন। সেই সঙ্গে মোতায়েন করা হয়েছে বিপুল সংখ্যক পুলিশ। 

কীভাবে এরকম একটি বিষয় প্রকাশ্যে এল? হিন্দু সংগঠন বলছে, মালালি জুমা মসজিদ মেরামত করার সময় তার ভিত থেকে মন্দিরের মতো একটি কাঠামো বেরিয়ে এসেছে। এ নিয়ে বিশ্ব হিন্দু পরিষদ জেলা প্রশাসনের কাছে দাবি জানিয়েছে, যতদিন পর্যন্ত বিষয়টি নিষ্পত্তি হয় ততদিন মসজিদ মেরামত কাজ বন্ধ রাখা হোক। এ নিয়ে রাম মন্দির আন্দোলনের মতো একটি আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দিয়েছে ভিএইচপি।

ভিএইইচপির দাবি, এলাকার হিন্দুরা বিশ্বাস করে সেখানে নিঃসন্দেহে একটি মন্দির ছিল। ওই মন্দির উদ্ধারে আইনি লড়াই চলবে। পাশাপাশি মসজিদের কাছে একটি ধর্মীয় অনুষ্ঠানও করা হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭