ওয়ার্ল্ড ইনসাইড

আফগানিস্তানে বোমা হামলায় নিহত ১২


প্রকাশ: 26/05/2022


Thumbnail

আফগানিস্তানের রাজধানী কাবুলে সিরিজ বোমা হামলায় নিহত হয়েছেন ১২ জন, আহত হয়েছেন আরও বহুসংখ্যক। 

বুধবার (২৫মে) উত্তরাঞ্চলের বালখ প্রদেশ ও কাবুলে ৪ টি বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে এএফপি।

প্রাদেশিক পুলিশ ও স্বাস্থ্যসেবা কর্মকর্তাদের বরাত দিয়ে এএফপির প্রতিবেদনে বলা হয়, বুধবার বালখ প্রদেশের প্রধান শহর মাজার ই শরিফে তিনটি মিনিবাসে বোমা বিস্ফোরণ ঘটে। এতে ১০ জন নিহত হন এবং আহত হন আরও ১৫ জন। নিহতদের মধ্যে ৩ জন নারী রয়েছেন বলে এএফপিকে জানিয়েছেন বালখ প্রাদেশিক স্বাস্থ্যসেবা বিভাগের প্রধান নাজিবুল্লাহ তাওয়ানা। 

মাজার ই শরিফের প্রাদেশিক পুলিশের মুখপাত্র আসিফ ওয়াজিরি এএফপিকে এ সম্পর্কে বলেন, ‘শহরের বিভিন্ন সড়কে তিনটি মিনিবাসে বোমা রাখা হয়েছিল।’

এদিকে, একই দিন কাবুলের একটি মসজিদে বোমা হামলায় ২ জন নিহত ও ১০ জন আহত হয়েছেন বলে এএফপিকে জানিয়েছে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আহতদের কাবুলের ইমার্জেন্সি হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

তবে এক টুইটবার্তায় ইমার্জেন্সি হাসপাতালের পক্ষ থেকে বলা হয়েছে, মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনায় নিহত হয়েছেন ৫ জন এবং আহত হয়েছেন আরও ২২ জন।

এখন পর্যন্ত কোনো ব্যক্তি বা গোষ্ঠী হামলার দায় স্বীকার না করলেও দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের ধারনা, আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট এই হামলার জন্য দায়ী। 

গত বছর আগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। তারপর গত কয় মাসে বেশ কয়েকটি প্রাণঘাতী বোমা বিস্ফোরণ হয়েছে দেশটির বিভিন্ন শহরে।

বিস্ফোরণের সবগুলো ঘটনার ভূক্তভোগী দেশটির সংখ্যালঘু শিয়া মুসলিমদের গোত্র হাজারা সম্প্রদায়ের লোকজন। এই সব বিষ্ফোরণের দায় স্বীকার করেছে আইএস। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭