ইনসাইড ইকোনমি

ঢাকায় দারিদ্র্যের হার সবচেয়ে কম গুলশানে, বেশি ক্যান্টনমেন্টে


প্রকাশ: 26/05/2022


Thumbnail

দেশে দারিদ্রতার চিত্র জানতে খানা আয় ও ব্যয় জরিপ পরিচালনা করে থাকে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। জাতিসংঘ ঘোষিত এসডিজির অগ্রগতি প্রতিবেদনও তৈরি করা হয় এই জরিপের ভিত্তিতে। প্রতি পাঁচ বছর অন্তর এই জরিপ করে থাকে প্রতিষ্ঠানটি।

২০১৬ সালের খানা আয় ও ব্যয় জরিপে দেখা গেছে, ঢাকার মধ্যে গুলশানে দারিদ্র্যের হার সবচেয়ে কম। এখানে দারিদ্র্যের হার শতকরা শূন্য দশমিক ৪ শতাংশ। শুধু রাজধানী ঢাকা নয়, সারাদেশের মধ্যে গুলশানের দারিদ্র্র্য হার সবচেয়ে কম। অন্যদিকে ঢাকার মধ্যে ক্যান্টনমেন্টে দারিদ্র্য হার সবচেয়ে বেশি। যা শতকরায় ৩৫ দশমিক ২ শতাংশ। 

এদিকে, দারিদ্র্য হার কম এমন এলাকাগুলোর মধ্যে গুলশানের পরেই রয়েছে ঢাকার নবাবগঞ্জ। এই অঞ্চলে দারিদ্র্যের হার শূন্য দশমিক ৭ শতাংশ। আর তৃতীয় অবস্থানে রয়েছে ধামরাই এলাকা। ওই অঞ্চলে দারিদ্র্যের হার শূন্য দশমিক ৯ শতাংশ।

অন্যদিকে, ঢাকায় দারিদ্র্য হার বেশি এমন এলাকাগুলোর মধ্যে ক্যান্টনমেন্টের পরই আছে আদাবর। যেখানে দারিদ্র্যের হার শতকরা আটাঁশ দশমিক ৬ শতাংশ। এখানে দারিদ্র্যের হার মধ্যম পর্যায়। আর তৃতীয় অবস্থানে রয়েছে ঢাকার অভিজাত এলাকা বনানী। এখানে দারিদ্র্যের হার শতকরা উনিশ দশমিক ২ শতাংশ।

উল্লেখ্য, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) পরিচালিত খানা আয় ও ব্যয় জরিপ-২০১৬ সাল অনুযায়ী ঢাকার দারিদ্র্য হার শতকরা দশ দশমিক শূন্য শকাংশ।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭