ইনসাইড টক

‘আমি আমার নিজের কাজ নিজে দেখেই ভুলত্রুটি বের করি’


প্রকাশ: 27/05/2022


Thumbnail

কাজল আরেফিন অমি, বাংলা নাটকের তরুণ নির্মাতাদের মধ্যে অন্যতম জনপ্রিয় একজন। খুব অল্প সময়ের মাঝেই তার অনন্য কাজ দিয়ে হয়েছেন আলোচিত এবং প্রশংসিত। তার নির্মিত এক্স বয়ফ্রেন্ড, এক্স গার্লফ্রেন্ড, ব্যাচেলর পয়েন্টসহ অসংখ্য নাটক সাড়া জাগিয়েছে দর্শকদের মাঝে।

কাজল আরেফিন অমি নির্মিত সিরিয়াল ‘ব্যাচেলর পয়েন্ট’ নাটকটি ইতোমধ্যে বেশ আলোচিত হয়েছে। নাটকটির প্রতিটি চরিত্র মানুষের মনে ও মুখে। সবকিছু মিলিয়ে নাটকটি এতটাই জনপ্রিয় হয়ে উঠে যে যখন টিভি চ্যানেল কর্তৃপক্ষ এটি বন্ধ করে দেয় তখন দর্শক তা মানতে পারেনি। হুমায়ুন আহমেদ এর বাকের ভাইয়ের পর আবার বাংলাদেশের সাধারণ দর্শকেরা রাস্তায় নামে অমির ব্যাচেলর পয়েন্ট আবার শুরু করার জন্য। দর্শকেরা নিজ উদ্যোগে মানববন্ধন করে ব্যাচেলর পয়েন্টের জন্য। দর্শকদের অভূতপূর্ব সাড়া ব্যাচেলর পয়েন্ট নতুন করে শুরু করেন নির্মাতা।

এদিকে, এবার ঈদে অমির নির্দেশনায় নির্মিত বেশ কয়েকটি নাটক বেশ আলোচনায় উঠে এসেছে। আর এই সফলতার পিছনে রয়েছে না জানা অনেক গল্প। সেই সব অজানা কথা ও সমসাময়িক নানা বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সাথে কথা হলো অমির।

বাংলা ইনসাইডার: ঈদে যেই নাটক গুলো আপনার নির্দেশনায় প্রচারিত হয়েছে সেগুলো বেশ আলোচনায় আছে। কেমন উপভোগ করছেন বিষয় 
গুলো?

অমি: অবশ্যই এই প্রাপ্তি আনন্দের। আসলে আমরা প্রতিটা কাজ করি এবং সেই কাজ গুলো দেখে যখন মানুষ তাঁদের পজিটিভ রিভিউ জানান সেটি অনেক বেশী আনন্দের। এবার ঈদে আমি আমার কাজগুলো নিয়ে বেশ এফোর্ড দিয়েছি। সাধারণত অন্য ঈদে এমন হয়নি। ঈদের বিকেল দিন প্যানেলে ছিলাম। ষষ্ঠ দিন পর্যন্ত প্যানেলেই ছিলাম। খাওয়া-দাওয়া, ঘুম সব সেখানেই। এত কষ্টের পর যখন দর্শক আমার কাজ নিয়ে পজিটিভ কথা বলে তখন এক অদ্ভুত আনন্দ কাজ করে। আমি খুব ভাগ্যবান, কেননা দর্শক আমার কাজগুলো ভালোভাবে গ্রহণ করেছেন।



বাংলা ইনসাইডার: আলোচনার পাশাপাশি অনেকেই নানা সমালোচনাও করছে। বিষয়টি আপনি কিভাবে দেখছেন?

অমি: প্রতিটি কাজ নিয়ে আলোচনা-সমালোচনা থাকবেই। আমি সাধারণ জনগণের জন্য কাজ করি। আমি আমার প্রতিটি কাজ যে শুধু দর্শকদের দেখাই তা কিন্তু নয়। কাজগুলো এডিট প্যানেলে সব কিছু ঠিকঠাক করে তা রিলিজের আগে বারবার দেখি। পাশাপাশি রিলিজের পর আবার আমি দেখি। তখন আমিও দর্শক হয়ে যাই। সো আমি আমার কাজ নিজেই দেখে মূল্যায়ন করি। দেখি আমার কাজের কোথায় কি সমস্যা তা বুঝার চেষ্টা করি। এমন অনেক সময় হয় যে আমার কাজ আমি নিজে দেখেই মনে করি যে না এই কাজটি ভালো হয়নি কিংবা অন্যরকম ভাবে করলে ভালো হতো। যেটি আসলে দর্শকের চোখে পড়ে না কিন্তু আমার চোখে পড়ে। সেই ভুল গুলো যাতে পরবর্তীতে না হয় যেভাবেই নতুন প্রজেক্টে কাজ করি। আসলে প্রতিটা কাজে কম-বেশী ভুল-ত্রুটি থাকবেই। সেটা থেকে আমি শিখি। আর সবার সব কাজ ভালো লাগবে তা না কিন্তু। অনেকের হয়তো আমার কাজ পাগলের মত ভালো লাগবে, আবার অনেকের হয়তো মোটেই পছন্দ হবে না। তবে আমার টার্গেট থাকে সেই পছন্দ না করা মানুষগুলোরও যেন একটা সময় আমার কাজ ভালো লাগে। আমি সমালোচনা শুনে পিছিয়ে যাওয়া লোক না। আমার ভালো করার চেষ্টা সব সময় থাকে।



বাংলা ইনসাইডার: আপনার দৃষ্টিতে ঈদে প্রচারিত আপনার কোন নাটককে আপনি এগিয়ে রাখবেন?

অমি: আমি আমার প্রতিটি কাজই বেশ কষ্ট করে করেছি। সবগুলো কাজই আপন, ভালোবাসার। তবে হ্যাঁ নিজের কাজের মধ্যে নিজের পছন্দের কিছু বিষয় থাকে। কিন্তু আমি সেভাবে আলাদা করতে চাই না। সবগুলো কাজই ভালোলাগার, ভালোবাসার। আমি আসলে চেষ্টা করে গিয়েছি। দর্শক হয়তো আলাদা করতে পারবে।

বাংলা ইনসাইডার: আগামী ঈদ নিয়ে কাজের পরিকল্পনা কী?

অমি: আগামী ঈদের কাজ ইতোমধ্যে শুরু করে দিয়েছি। চেষ্টা থাকবে রোজার ঈদের থেকে কোরবানি ঈদে দর্শকদের আরও ভালো কিছু দেয়ার। আরও বেশী কষ্ট করবো যেন দর্শকদের মন জোগাতে পারি। আমি আসলে সমালোচকদের কথা না ভেবে যারা আমার কাজের জন্য অপেক্ষা করে, তাঁরা যেন আমার কাজ থেকে তৃপ্তি পায় সেই চেষ্টাই করছি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭