ওয়ার্ল্ড ইনসাইড

বিদেশি কোম্পানিগুলোর জায়গা নেবে দেশীয় কোম্পানি, আশাবাদ পুতিনের


প্রকাশ: 27/05/2022


Thumbnail

অর্থনৈতিক নিষেধাজ্ঞার পাশাপাশি রাশিয়ায় থাকা বিদেশি কোম্পানিগুলো দেশটিতে তাদের ব্যবসা গুটিয়ে নিচ্ছে। তবে রুশ প্রসিডেন্ট এতে উদ্বিগ্ন নন বলে জানায় গণমাধ্যম। 

বৃহস্পতিবার (২৬ মে) রয়টার্সের বরাতে জানানো হয় ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে অনেক বিদেশি কোম্পানি রাশিয়া ছাড়ায় সন্তোষ প্রকাশ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিদেশি কোম্পানিগুলোর প্রস্থানে দেশীয় কোম্পানিগুলো লাভবান হবে বলে তিনি মনে করেন। পুতিন বলেন, মস্কো উন্নত প্রযুক্তি ও বিলাস দ্রব্য অর্জনের উপায় খুঁজে পাবে।

ইউক্রেন আক্রমণকে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মস্কোর একটি বিদ্রোহ বলে উল্লেখ করেন প্রেসিডেন্ট পুতিন। তিনি বলেন, ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর রাশিয়াকে অবজ্ঞা করছে দেশটি।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধের ফলে একদিকে বহু মানুষের প্রাণহানি ঘটছে। অন্যদিকে পশ্চিমারা রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করছে। এতে বিশ্বজুড়ে অর্থনীতিতে ধাক্কা এসেছে। শস্য, রান্নার তেল, সার ও জ্বালানির দাম বাড়ায় উচ্চ মূল্যস্ফীতি দেখা দিয়েছে।

জানা গেছে, যুদ্ধ শুরু হওয়ার পর বিপি থেকে ম্যাকডেনাল্ডসসহ বহু বিদেশি বিনিয়োগকারী রাশিয়া থেকে চলে যায়। এতে অর্থনৈতিকভাবে বিপাকে পরে রাশিয়া। সোভিয়েত ইউনিয়নের পতনের পর এরকম খারাপ অবস্থা কখনো দেখেনি রুশ প্রশাসন।

তবে বিদেশি কোম্পানিগুলো রাশিয়ার মাটি ছাড়ায় খুশি হয়েছেন প্রেসিডেন্ট পুতিন। এজন্য ঈশ্বরকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, আমরা তাদের জায়গা যথাযথভাবে দখল করবো। এরই মধ্যে রাশিয়ার ব্যবসা ও উৎপাদন বাড়তে শুরু করেছে বলেও জানান পুতিন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭