ইনসাইড বাংলাদেশ

ইচ্ছেমতো পোশাক পরে নরসিংদী রেলস্টেশনে নারী হেনস্তার প্রতিবাদ


প্রকাশ: 27/05/2022


Thumbnail

‘অশালীন’ পোশাক পরার অজুহাতে এক বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণী ও তার দুই বন্ধুকে হেনস্তার প্রতিবাদে রাজধানী ঢাকা থেকে নরসিংদী রেলওয়ে স্টেশন ভ্রমণ করেছেন ‘অহিংস অগ্নিযাত্রা’ নামে ২০ সদস্যের একদল নারী। তারা রাজধানীর বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের কর্মী। অগ্নিযাত্রায় এই নারীরা তাদের পছন্দমতো আধুনিক পোশাক পরিধান করে ছিলেন। 

শুক্রবার (২৭ মে) সকালে একটি ট্রেনে করে তারা নরসিংদী স্টেশনে আসেন বলে নিশ্চিত করেন নরসিংদী রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার মো. মুসা।


এর আগে গত ১৮ মে ভোরে নরসিংদী রেলওয়ে স্টেশনে আধুনিক পোশাক পড়া এক তরুণী দুই বন্ধুকে নিয়ে ঘুরতে এসে স্থানীয় মাঝবয়সী এক নারী ও কয়েকজন বখাটের হাতে হেনস্তার শিকার হন। এ ঘটনায় ভৈরব রেলওয়ে পুলিশ ফাঁড়িতে পুলিশ বাদী হয়ে মামলা করে। পরে এক যুবককে গ্রেপ্তার করে পুলিশ। তবে ঘটনার সপ্তাহ পেরুলেও মূলহোতা মাঝবয়সী ওই নারীকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ। 

নারী দলের সদস্যরা জানান, আমাদের ইচ্ছামতো পোশাক পরে নরসিংদী রেলওয়ে স্টেশন ভ্রমণ করেছি আমরা। এটা নীরব প্রতিবাদ আমাদের। আমরা স্টেশনে এসে এখানকার মানুষদের সঙ্গে কথা বলেছি, সেদিনের ঘটনা সম্পর্কে জানতে চেয়েছি। মূলত তাদের সঙ্গে একটা মানবিক যোগাযোগ করার চেষ্টা করেছি।


তারা বলেন, স্টেশনে তরুণী হেনস্তার বিষয়টি লজ্জার। আমরা এই হেনস্তার প্রতিবাদে নিজেদের ইচ্ছামতো পোশাক পরে আজ নরসিংদী রেলওয়ে স্টেশন ভ্রমণ করেছি। 

নরসিংদী রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার মো. মুসা জানান, তারা একদল সংগঠক আজ সকালে স্টেশনে আসেন এবং বেশ কয়েকটি উপদলে ভাগ হয়ে স্টেশনের বিভিন্ন প্রান্তে ভ্রমণ করেন, ছবি তোলেন। এ সময় তারা স্থানীয়দের সঙ্গে কথা বলেন এবং আমার কক্ষে এসে সেদিনের ঘটনা নিয়েও আলাপ করেন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭