ইনসাইড ওয়েদার

এ সপ্তাহেই শুরু হতে পারে বর্ষা


প্রকাশ: 28/05/2022


Thumbnail

মেঘের ঘনঘটা, অঝোরে টানা বৃষ্টিধারা এই হলো আমাদের বর্ষা। সাধারণ বাংলাদেশে বর্ষা শুরু হয় জুনের প্রথম থেকে দ্বিতীয় সপ্তাহের মধ্যে। তবে এবার জুনের প্রথম থেকেই চট্টগ্রাম দিয়ে অঝোরে বৃষ্টি নামিয়ে বর্ষা বাংলাদেশে শুরু হচ্ছে বলে ধারণা করা হচ্ছে। 

এমনেতেই পুরো মে মাসটা বাংলাদেশের উপর দিয়ে বয়ে গেছে তীব্র দাবদাহ। দাবদাহের প্রচণ্ড উত্তাপে যখন দেশবাসী ক্লান্ত তখনই শুরু হতে যাচ্ছে বৃষ্টির হানা। 

সাধারণত বাংলাদেশ বর্ষার পূর্ব লক্ষণ হিসেবে বঙ্গোপসাগরের মৌসুমি বায়ু প্রবাহ দক্ষিণ ভারত হয়ে মিয়ানমারকে স্পর্শ করে বাংলাদেশের টেকনাফ দিয়ে প্রবেশ করলে বর্ষাকাল শুরু হয়। সেই হিসেবে মৌসুমি বায়ুপ্রবাহ ইতিমধ্যে দক্ষিণ ভারত উপকূল ও মিয়ানমারে চলে এসেছে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অধিদপ্তরের মৌসুমি বায়ু হালনাগাদ প্রতিবেদন। 

সরকারের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের সঙ্গে আবহাওয়া অধিদপ্তরের মৌসুমি বায়ুর গতিপ্রকৃতি নিয়ে একটি সভাও গত সপ্তাহে শেষ হয়েছে। এবার যথাসময়ে, অর্থাৎ জুনের শুরু থেকে মাঝারি মাত্রার শক্তিশালী মৌসুমি বায়ু দেশে প্রবেশ করতে যাচ্ছে বলে মতামত দেওয়া হয়েছে সেখানে। ফলে আগামী তিন থেকে চার দিনের মধ্যে চট্টগ্রাম দিয়ে অঝোরে বৃষ্টি নামিয়ে বর্ষা বাংলাদেশে শুরু হচ্ছে বলে ধারণা করা হচ্ছে। আরও তিন থেকে চার দিন পর রাজধানীসহ সারা দেশে বৃষ্টি শুরু হতে পারে।

বাংলাদেশের আবহাওয়া নিয়ে গবেষণা করেন, এমন একাধিক বিজ্ঞানী গণমাধ্যমকে বলেন, এবার মৌসুমি বায়ু হতে পারে বেশ শক্তিশালী। এর সঙ্গে আসা বিশাল মেঘমালার কারণে বৃষ্টি বেশি হবে। ফলে এবার বন্যা স্বাভাবিকের চেয়ে একটু বেশি মাত্রায় হতে পারে। স্বাভাবিক বন্যায় দেশের ২৫ থেকে ৩০ শতাংশ এলাকা প্লাবিত হয়। আর মাঝারি মাত্রার বন্যায় তা ৩৫ থেকে ৪০ শতাংশ হয়ে থাকে।

এ বিষয়ে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূইয়া গণমাধ্যমকে বলেন, মৌসুমি বায়ু এবার একটু আগেভাগে বাংলাদেশের দিকে আসতে শুরু করেছে। এরই মধ্যে এর অগ্রভাগ মিয়ানমারের আরাকান উপকূল ও ভারতের দক্ষিণ উপকূল স্পর্শ করেছে। তিনি বলেন, মৌসুমি বায়ুর কারণে বৃষ্টি বেড়ে এবার জুনের মাঝামাঝি সময় থেকে গঙ্গা ও ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমার ওপরে চলে যেতে পারে। ফলে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ওই সময় থেকে বন্যা শুরু হতে পারে।

মৌসুমি বায়ুর গতিপ্রকৃতি নিয়ে ভারতের আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ বলছে, এ বছর পশ্চিমা লঘুচাপের কারণে বর্ষা আসার আগের সময়টায় মেঘ-বৃষ্টি ও বজ্রপাত বেশি থাকবে। অর্থাৎ আগামী তিন-চার দিন বাংলাদেশের উজানে ভারতের মেঘালয়, আসাম ও পশ্চিমবঙ্গে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। ওই পানি ঢল হয়ে বাংলাদেশের ব্রহ্মপুত্র ও গঙ্গা দিয়ে প্রবেশ করবে।

আবহাওয়াবিদেরা বলছেন, চলতি মে মাসজুড়ে দেশের বিভিন্ন স্থানে যে বৃষ্টি হয়েছে, তা মূলত পশ্চিমা লঘুচাপের প্রভাবে। লঘুচাপের প্রভাবে সৃষ্ট বৃষ্টির সঙ্গে থাকে বজ্রপাত আর দমকা হাওয়া। ফলে টানা মুষলধারে বৃষ্টি হয় না। অল্প সময়ের জন্য বৃষ্টি এসে আবার চলে যায়। কিন্তু মৌসুমি বায়ুর সঙ্গে বিশাল মেঘমালা ভেসে আসে। ফলে দেশের বিভিন্ন স্থানে একযোগে টানা বৃষ্টি শুরু হয়।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পর্যবেক্ষণ বলছে, সিলেট বিভাগের বিভিন্ন স্থানে ১০-১২ দিন ধরে যে বন্যা হয়, তা নিয়ে আপাতত ভয় পাওয়ার কিছু নেই। মৌলভীবাজার, সিলেট, হবিগঞ্জ, নেত্রকোনার সব এলাকা থেকে বন্যার পানি নেমে গেছে। জেলাগুলোতে আপাতত বন্যার কোনো আশঙ্কা নেই।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, আজ শনিবার ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও বরিশাল বিভাগের বেশির ভাগ স্থানে এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বৃষ্টিহীন থাকায় পাবনা, চুয়াডাঙ্গা, খুলনা, পটুয়াখালী ও বাগেরহাটের বেশির ভাগ জায়গায় মৃদু দাবদাহ বয়ে যাচ্ছে। তা আজও অব্যাহত থাকতে পারে। গতকাল সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে রাঙামাটিতে, ৫৪ মিলিমিটার। আর বেশি তাপমাত্রা ছিল বাগেরহাটের মোংলায় ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭