ইনসাইড গ্রাউন্ড

হারলেই অজুহাত!


প্রকাশ: 28/05/2022


Thumbnail

একটি প্রবাদ বাক্য আমাদের দেশে খুবই প্রচলিত সেটি হলো 'চোর পালালেই বুদ্ধি বাড়ে'। আমাদের দেশের ক্রিকেটের অবস্থাও অনেকটা সেরকমই। কোনো সিরিজ বা ম্যাচ যখন হেরে যায়, তখনই তাদের নানারকম সংস্কার, পরিবর্তন, পরিবর্ধনের কথা মাথায় আসে। কিন্তু সময়ের সাথে সাথে আবার সেটি সবাই ভুলে যায় এবং শেষ পর্যন্ত সেই কাজগুলো আর করা হয়ে উঠে না। পরবর্তীতে দেখা যায় আবারও অন্য আরেক ম্যাচের মুখোমুখি হতে হয় বাংলাদেশ দলকে। সেই ম্যাচেও একই পরিণতি। আবার হার, আবার নানা কাজকর্মের ফিরিস্তি। দেশের ক্রিকেটপ্রেমীরাও এখন এই বিষয়গুলোতে বিরক্ত। ক্রিকেটপ্রেমীরা বলছেন, তারা যে পরিকল্পনা করেন তার সঠিক বাস্তবায়ন করলে দেশের ক্রিকেটের আরও উন্নতি সম্ভব। বিশেষ করে আমাদের টেস্ট ক্রিকেটে যে বেহাল দশা সেটি থেকে অন্তত পরিত্রাণ পাওয়া সম্ভব।

গতকালই শেষ হয়েছে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের দুই ম্যাচের টেস্ট সিরিজ। চট্টগ্রামে প্রথম টেস্টে মুশফিক, লিটনের ব্যাটে এবং নাঈম হাসান, তাইজুলের ভালো বোলিং এ ম্যাচটি ড্র হয়। কিন্তু হতশ্রী পারফরমেন্স শুরু হয় ঢাকা টেস্টে। প্রথম ইনিংসে ৬ জনই ব্যাট করতে নেমে ০ তে আউট হন। মুশফিক এবং লিটনই তখনও ভরসা। যদিও সাকিব আল হাসানের ৫ উইকেট বাংলাদেশ দলকে অনেক সাহায্য করেছিল, তারপরও শ্রীলঙ্কার সংগ্রহ দাঁড়ায় ৫০০ রানের ওপরে। সেই রান তাড়া করে মাত্র ২৯ রানের টার্গেট এবং ১০ উইকেটের হার বাংলাদেশের। দ্বিতীয় ইনিংসেও একই অবস্থা। টপঅর্ডার ০ রানে আউট লিটন এবং সাকিবের ব্যাটে সেই ২৯ রানের টার্গেট দেয় বাংলাদেশ দল। এসব সমস্যার কেনো হচ্ছে। সমস্যার সমাধান কি। এগুলো নিয়ে কথা বলেছেন হেড কোচ রাসেল ডমিঙ্গো।

শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টের পর কোচ রাসেল ডমিঙ্গো বলেছেন, আগের টেস্ট জয়গুলোর প্রতি সম্মান রেখেই বলছি, ওই টেস্ট জয় আমাদের পরে হয়তো ক্ষতিই করেছে। কারণ, এরপর ভালো উইকেটে যখন খেলেছি, তখন ভালো করিনি। আমরা যদি স্পিন সহায়ক উইকেট বানিয়ে খেলি, এরপর ঘরের বাইরে ভালো উইকেটে খেলি, তাহলে আমাদের কোনো সুযোগই থাকবে না। টেস্ট সংস্কৃতি তৈরির জন্য ভালো উইকেটে খেলা জরুরি বলেও মনে করেন ডমিঙ্গো। তিনি বলেন, আমাদের টেস্ট সংস্কৃতি গড়তে হলে, ক্রিকেটারদের পারফরম্যান্সে উন্নতি আনতে হলে ভালো উইকেটে খেলতে হবে। এই টেস্টের উইকেট ভালো ছিল। টেস্টের পঞ্চম দিন ফল এসেছে, ভালো উইকেট! চট্টগ্রাম ফ্ল্যাট ছিল। কিন্তু সেখানেও ফল হতে পারত। ওরা বাজে উইকেটে খেলে অভ্যস্ত তাই ভালো করতে পারছে না। আমি হতাশাটা বুঝতে পারছি। যত ভালো উইকেটে আমরা খেলব, ক্রিকেটারদের উন্নতিও ততো ভালো হবে। 

ক্রিকেট বিশ্লেষকদের মতে, বাংলাদেশ দল যখন হেরে যায় তখন কোচ নানা ভুল ধরে। কিন্তু যখন অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের সঙ্গে জিতেছিল বাংলাদেশ তখন ঠিকই ক্রেডিটটা তিনি নিয়েছেন। এখন সেটাকে আবার ভুল বলছেন। আসলে 'চোর পালালেই বুদ্ধি বাড়ে'। এই রাসেল ডমিঙ্গোকে নিয়ে বিতর্কের শেষ নেই। সেই রাসেল ডমিঙ্গোতেই আমরা এখনো ঝুলে আছি। এখন দেখার বাংলাদেশ দলের ওয়েষ্ট ইন্ডিজ সফরের আগে নতুন পরিকল্পনাগুলো বাস্তবায়ন হয় কিনা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭