ইনসাইড টক

‘বিএনপি রাজনৈতিক অশান্ত পরিবেশ সৃষ্টি করতে চায়’


প্রকাশ: 28/05/2022


Thumbnail

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, ছাত্রদল সশস্ত্র অবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাঁশ, লাঠি, দেশীয় অস্ত্র নিয়ে হামলা করেছে। সেখানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ, ক্যাম্পাসকে শান্ত রাখার জন্য অছাত্র-সন্ত্রাসীদের শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশের ক্ষেত্রে এবং সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে নিভৃত করতে বিভিন্নভাবে প্রচেষ্টা চালিয়েছে। এখানে ছাত্রলীগের সাথে কোনো বিষয় নেই। সরাসরি ছাত্রলীগের সাথে সম্পর্কিত কোনো বিষয় আছে এমনটি নয়।

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ, ছাত্রলীগের ভূমিকাসহ বিভিন্ন বিষয় আ ফ ম বাহাউদ্দিন নাছিম বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় তুলে ধরেন। পাঠকদের জন্য আ ফ ম বাহাউদ্দিন নাছিম এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, আমরা যতটুকু জানতে পেরেছি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শিক্ষার পরিবেশ রক্ষার জন্য যে ন্যায়সঙ্গত শান্তিপূর্ণ আন্দোলন করেছে, ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সেই ন্যায়সঙ্গত আন্দোলনকে তাঁরা নৈতিক সমর্থন দিয়েছে। এখানে ছাত্রলীগ-ছাত্রদল, আওয়ামী লীগ-বিএনপি এরকম কোনো বিষয় না। আমি মনে করি, এগুলোর মূল লক্ষ্য হলো বিএনপি যে রাজনৈতিক অশান্ত পরিবেশ সৃষ্টি করতে চায়, বাংলাদেশের আইনশৃঙ্খলার অবনতি ঘটিয়ে, অপরাজনীতি করে দেশে মানুষের মধ্যে ভীতি, সন্ত্রাস, নৈরাজ্য ছড়িয়ে অতীতের ন্যায় সন্ত্রাসী কায়দায় নতুনভাবে তাঁরা আবারও সেই অপরাজনীতি, সন্ত্রাসের রাজনীতি, হত্যার রাজনীতি, লাশের রাজনীতির পুনরাবৃত্তি ঘটানোর এক ধরনের অপচেষ্টায় লিপ্ত হয়েছে।

তিনি আরও বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা এবং ছাত্র রাজনীতির সাথে যারা জড়িত তাঁরা অবশ্যই এই অপরাজনীতির বিপক্ষে দাঁড়াবে এবং শান্তি-শৃঙ্খলা রক্ষা, ক্যাম্পাসে শিক্ষার পরিবেশকে ধরে রাখবে। শিক্ষাঙ্গন অতীতে বিএনপি-জামায়াতের আমলে অস্ত্রধারী, বোমাবাজদের অভয়ারণ্য ছিলো। সন্ত্রাসীদের কোনো ঠিকানা শিক্ষাপ্রতিষ্ঠানে বা ক্যাম্পাসে হতে পারে না। শিক্ষাঙ্গনের সাথে যারা জড়িত যেমন- শিক্ষক, বিশ্ববিদ্যালয়ের প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষার সাথে যারা জড়িত সবাই মিলে, এমনকিও অভিভাবকদেরও উচিৎ এই বিষয়গুলোকে রাজনৈতিক বানানোর প্রচেষ্টা না করে শিক্ষার পরিবেশকে শান্ত রাখা। করোনার সময় আমাদের সন্তানরা গত দুই বছরে অনেক ধরণের প্রতিকূলতা মোকাবেলা করেছে। এখন তাদের সুষ্ঠ, স্বাভাবিকভাবে লেখাপড়া করার পরিবেশ রক্ষায় আমাদের দায়িত্বশীল আচরণ করা প্রয়োজন।

ছাত্রলীগের অনেক চিহ্নিত নেতাকর্মী হামলা করেছেন এমন প্রসঙ্গে আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, ছাত্রলীগ বা যারাই হামলা করুক না কেন, হামলা কিংবা পাল্টা হামলা-কোনটাই আমরা ভালোভাবে নেই না, ভালোভাবে নেয়ার প্রয়োজন নেই এবং প্রয়োজন বোধ করি না। আমরা সবসময় ইতিবাচক রাজনীতি করি। নৈতিক আন্দোলন, শান্তিপূর্ণ আন্দোলনের প্রতি আমাদের সাধুবাদ আছে। কিন্তু সন্ত্রাসী আন্দোলন, সন্ত্রাসী তাণ্ডব, বিশৃঙ্খলা, বোমাবাজি, মানুষ পুড়িয়ে মারা, সন্ত্রাস করে জঙ্গিবাদকে পুনরুজ্জীবিত করা, ধর্মকে ব্যবহার করে অপরাজনীতি- সবকিছুর প্রতি আমাদের তীব্র প্রতিবাদ এবং তীব্র নিন্দা। আমরা শান্তি, অগ্রগতি, উন্নতিতে বিশ্বাস করি। আওয়ামী লীগ একটি শান্তিপ্রিয় গণতান্ত্রিক রাজনৈতিক দল। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলার মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য, বাংলার মানুষের অগ্রগতির জন্য জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের জন্য আমরা কাজ করি। আমাদের লক্ষ্যই হলো এদেশের ছাত্রসমাজের, এদেশের সাধারণ মানুষের কল্যাণ এবং অগ্রগতি। এই অগ্রগতির পথে বাঁধা সৃষ্টি করে, নৈরাজ্য সৃষ্টি করে, অপরাজনীতি করে আন্দোলন-সংগ্রামের নামে সন্ত্রাস, নৈরাজ্য, প্রতিহিংসার রাজনীতি, হত্যা-লাশের রাজনীতি যারা করে তাদের প্রতি আমাদের আহ্বান এই সকল পথ ছেড়ে শান্তির পথে, গণতন্ত্রের পথে এবং নিয়মতান্ত্রিক আন্দোলনের পথে আমরা তাদেরকে স্বাগত জানাবো।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭