ওয়ার্ল্ড ইনসাইড

চীনকে মোকাবিলায় কোয়াডের নতুন সামুদ্রিক জোট গঠন


প্রকাশ: 28/05/2022


Thumbnail

সাম্প্রতিককালে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন, চীন-রাশিয়া নতুন জোট মোকাবিলায় নতুন কোয়াড জোট গঠন করে আমেরিকা, জাপান, অস্ট্রেলিয়া ও ভারত। কয়েকদিন আগে জাপানে কোয়াডের সম্মেলনের পরে এই প্রভাবশালী আঞ্চলিক জোটের নেতারা ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নতুন একটি সামুদ্রিক নজরদারি পরিকল্পনা চালু করেছেন। এর মাধ্যমে তারা এই অঞ্চলের দেশগুলোকে সামুদ্রিক বিষয়ে ‘বাস্তব সুবিধা’ দেওয়ার প্রতিশ্রুতি দিইয়েছেন। 

নতুন এই উদ্যোগটি ইন্দো-প্যাসিফিক পার্টনারশিপ ফর মেরিটাইম ডোমেইন অ্যাওয়ারনেস (আইপিএমডিএ) নামে পরিকল্পনাটি প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো ও ভারত মহাসাগরে অবৈধ মৎস্য শিকারসহ বেআইনি কার্যকলাপ চিহ্নিত করতে সহায়তা করবে৷

ধারণা করা হচ্ছে, এই উদ্যোগটির উদ্দেশ্য ভারত ও প্রশান্ত মহাসাগর অঞ্চলের দেশগুলোর একান্ত অর্থনৈতিক অঞ্চলে চীনা নৌযানের অননুমোদন এবং দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ জলসীমায় চীনা মিলিশিয়াদের জাহাজের অনুপ্রবেশের দীর্ঘদিনের অভিযোগ সংক্রান্ত সমস্যার সমাধান করা।  

যদিও কোয়াড কর্তৃপক্ষ এই উদ্যোগ নিয়ে এখনও বিশদভাবে জানায়নি। তবে নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তা যুক্তরাজ্যের ফিন্যানশিয়াল টাইমস পত্রিকাকে বলেছেন, কোয়াড জোট ভারত-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোকে বিনা মূল্যে সামুদ্রিক অঞ্চল বিষয়ক গোয়েন্দা তথ্য সরবরাহ করার জন্য স্যাটেলাইট-ট্র্যাকিং সেবায় অর্থায়ন করার পরিকল্পনা করেছে।  

বিশ্লেষকরা বলছেন, এটি চীনকে মোকাবেলা করার জন্য যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের এখন পর্যন্ত নেওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

সূত্রঃ আল-জাজিরা



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭