ইনসাইড গ্রাউন্ড

চ্যাম্পিয়ন্স লিগ: প্রতিশোধ নাকি পুনরাবৃত্তি?


প্রকাশ: 28/05/2022


Thumbnail

২৬ মে, ২০১৮, ইউক্রেনের কিয়েভ। ২০১৮ সালের চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল। মুখোমুখি লিভারপুল-রিয়াল মাদ্রিদ। গোলরক্ষক লরিস ক্যারিয়াসের শিশুতোষ ভুলে রিয়াল মাদ্রিদের বিপক্ষে সেদিন দাঁড়াতেই পারেনি লিভারপুল। সাদামাটা ফাইনালে ৩-১ গোলে জিতে যায় লস ব্ল্যাঙ্কোসরা। তিন গোলের দুইটিতেই ছিল অলরেড গোলরক্ষকের অবদান। নিজ দলের এমন একতরফা পরাজয় মাঠে থেকে দেখতে পারেননি দলের সেরা তারকা মোহাম্মদ সালাহ। ম্যাচের ১৩ মিনিটের মাথায় দুর্ভাগ্যজনকভাবে আহত হয়ে বাধ্য হয়ে মাঠ থেকে উঠে যেতে হয়েছিল তাকে। এই ইনজুরির কারণেই পরবর্তীতে রাশিয়া বিশ্বকাপেও ফর্মে ছিলেন না মোহাম্মদ সালাহ। তাই প্রতিশোধ নিয়ে হয়তো সবসময়ই চেয়েছেন রিয়াল মাদ্রিদের সাথে আবারও দেখা হোক। প্রতিশোধ কেবল সালাহরই নয়, প্রতিশোধ নিতে মরিয়া ইয়ুর্গেন ক্লপ এমনকি লিভারপুলও। প্রতিশোধের সেই সুযোগ দিতে কার্পণ্য করেনি ফুটবল বিধাতা।

দু:সহ স্মৃতির চার বছর পর প্রতিশোধে বুধ হয়ে থাকা অলরেডদের সামনে ফ্রান্সের স্তাদ দো ফ্রান্সে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে আবারও রিয়াল মাদ্রিদ। প্রতিশোধ নিতে উদগ্রীব মোহামেদ সালাহও। কাকে ফাইনালে প্রতিপক্ষ হিসেবে চান, এমন প্রশ্নে যেমন বলেছেন স্প্যানিশ জায়ান্টদের নাম তেমনি রিয়াল ফাইনাল নিশ্চিত করার পরেই তিনি টুইট করেছিলেন, ‘We have a score to settle.’

অন্যদিকে প্রতিশোধের আগুন জ্বলছে রিয়াল কোচ কার্লো আনচেলত্তি’র মনেও। ২০০৫ সালে এসি মিলানের বিপক্ষে লিভারপুলের অবিশ্বাস্য কামব্যাকের কথা ভক্তদের ভুলে যাওয়ার কথা নয়। সেইদিন ইতালিয়ান ক্লাবটির ডাগআউটে ছিলেন স্বদেশী কার্লো। আর তাই মুখে কিছু না বললেও তিনি যে পুরনো ক্ষতে প্রলাপ দিতে চাইবেন তা বলার অপেক্ষা রাখেনা।

প্রতিশোধের আগুনে উত্তপ্ত ম্যাচে কি প্রতিশোধ নিতে পারবে অলরেডরা নাকি আবারও ২০১৮ সালের পুনরাবৃত্তি দেখবে ফুটবল বিশ্ব, এমন প্রশ্ন এখন ঘুরপাক খাচ্ছে। প্রতিশোধ নাকি পুনরাবৃত্তি? উত্তর জানা যাবে আজ (২৮ মে) রাত একটায় স্তাদ দো ফ্রান্সে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭