ইনসাইড গ্রাউন্ড

দুর্দান্ত কোর্তোয়ার অবিশ্বাস্য সেভ!


প্রকাশ: 29/05/2022


Thumbnail

গতরাতে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে যেনো অতিমানব হয়ে উঠেছিলেন বেলজিয়ান গোলরক্ষক থিবো কোর্তোয়া। লিভারপুলের সব আক্রমণ যেন এই কোর্তোয়া নামক দেয়ালেই গিয়েই আটকে গিয়েছে বারবার। তাই তো পুরো ম্যাচজুড়ে আক্রমণের পসরা সাজিয়ে বসেও চ্যাম্পিয়নস লিগের ফাইনালে ১-০ গোলে হেরে স্বপ্নভঙ্গ লিভারপুলের। এর পুরো কৃতিত্বই গোলরক্ষক থিবো কোর্তোয়ার। তাতে ভর করেই রিয়াল মাদ্রিদ জিতল তাদের ১৪তম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। গোলপোস্টের নিচে যেন চীনের প্রাচীর হয়ে দাঁড়ালেন থিবো কোর্তোয়া। কখনও ঝাঁপিয়ে পড়ে, কখনওবা পা দিয়ে, আবার কখনও হাত বাড়িয়ে ঠেকিয়ে দিলেন প্রতিপক্ষের একের পর এক শট। গোটা ম্যাচে হয়ে থাকলেন দলের নির্ভরতার প্রতীক হয়ে।

গোলের খেলা ফুটবলে গোলই হয়তো শেষ কথা। তবে গোল না করেও তো হয়ে ওঠা যায় ম্যাচের নায়ক। যেমনটা করে দেখালেন কোর্তোয়া। পুরো ম্যাচে মোট ৯টি সেভ করেন রিয়ালের গোলবারে অতন্দ্র এই প্রহরী। ২০০৩-০৪ মৌসুম থেকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে সবচেয়ে বেশি সেভ করার রেকর্ড এটি। শুধু সেভ করার সংখ্যা দিয়েই নয়, পুরো বক্সে তিনি আধিপত্য করেছেন। এতে দলের ডিফেন্ডারদের ওপর কমেছে চাপ, তারা রক্ষণ সামলেছেন কিছুটা নির্ভার হয়ে। আগে একবারই চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলেছিলেন কোর্তোয়া। তবে আতলেতিকো মাদ্রিদের জার্সিতে ২০১৪ সালে লিসবনের সেই ফাইনালে হারতে হয়েছিল রিয়ালের বিপক্ষেই। এবার রিয়ালের হয়ে প্রথমবার ইউরোপ সেরার ফাইনালে খেলতে নামার আগের দিন তিনি বলেছিলেন, প্যারিসে শিরোপা জিতে ভুলতে চান আট বছর আগের দুঃখ।



২০০৮ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের এডউইন ফন ডার সারের পর এই প্রথম চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ‘ম্যান অব দা ম্যাচ’ হলেন কোনো গোলরক্ষক। এতেই ফুটে উঠেছে ম্যাচে কোর্তোয়ার দাপট! কিন্তু গোল ডটকম জানিয়েছিল, কেবল সন্তানদের টানে মাদ্রিদে গিয়েছিলেন রাশিয়া বিশ্বকাপের সেরা এই গোলরক্ষক। চেলসির সঙ্গে চুক্তি শেষ হয়ে যেত থিবো কোর্তোয়ার। কিন্তু তার আগেই রিয়াল মাদ্রিদের হয়ে যান বেলজিয়ান এই গোলরক্ষক। সে সময় তিনি এও জানিয়েছিলেন, তার সন্তানরা লন্ডনে থাকলে কখনও চেলসি ছেড়ে রিয়ালে যেতেন না তিনি। কিন্তু চেলসির সঙ্গে কোর্তোয়ার ৭ বছরের সম্পর্ক ছিন্ন করে নতুন ক্লাবে এসেও তিনি বাজিমাত করলেন এবং রিয়ালের জয়ের নায়ক বনে গেলেন। সে সময় যারা সমালোচনা করেছিল কোর্তোয়ার, এই জয় তাদের জন্যও বটে।

বিশ্লেষকদের মতে, একজন ফুটবলার  যে দলেই যাক না কোনো সেই দলের হয়েই সে আস্তে আস্তে মানিয়ে নেয়। গতকালের কোর্তোয়ার এই পারফরমেন্স তাই বলে দেয়। যদিও সে তার সন্তানদের সঙ্গে থাকতেই রিয়াল বেছে নিয়েছিল, তারপরও চেলসির মতোই তিনি রিয়ালকেও সমান ভালোবাসেন এবং খেলাতেই তার প্রমাণ দিয়েছেন তিনি। এখানে সমালোচকদের সমালোচনার উত্তরও দিয়েছেন তিনি। হয়েছেন রিয়ালেন ১৪তম চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়ের নায়ক। আসলেই দুর্দান্ত কোর্তোয়া, অবিশ্বাস্য কোর্তোয়া।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭