কালার ইনসাইড

মেরিল-প্রথম আলো পুরস্কার: উপেক্ষিত সিনিয়র শিল্পীরা, পুরস্কার বিতর্ক


প্রকাশ: 29/05/2022


Thumbnail

বিনোদন জগতের তারকাদের অংশগ্রহণের বিবেচনায় মেরিল-প্রথম আলো পুরস্কার অনুষ্ঠান দেশের সবচেয়ে বড় আসর।নানা কারণে এই পুরস্কারের প্রতি দেশের তারকা ও সাধারণ মানুষের মধ্যে গভীর উত্তেজনা লক্ষ্য করা যায়। সাধারণ মানুষ প্রিয় তারকা নির্বাচনের জরিপে অংশ নেন। আর চূড়ান্ত ফলাফল জানতে পুরস্কার অনুষ্ঠানের দিনটির জন্য কৌতূহল নিয়ে অপেক্ষায় থাকেন।

দেশের শীর্ষস্থানীয় দৈনিকের এমন আয়োজনে আলোচনার পাশাপাশি আছে বেশ সমালোচনাও। এই 'মেরিল-প্রথম আলো' অনুষ্ঠানে প্রায়ই বাংলাদেশের সংস্কৃতিকে বিকৃত করা হয়, কৌতুকের নামে ভাঁড়ামি করা হয় এবং নানা অনভিপ্রেত বিষয় নিয়ে এসে সরকার এবং বিভিন্ন প্রতিষ্ঠানকে হেয় প্রতিপন্ন করার চেষ্টা করা হয়। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গত ২৭ মে শুক্রবার সন্ধ্যায় বসছিল মেরিল-প্রথম আলো পুরস্কারের তারা ঝলমলে বর্ণাঢ্য আয়োজনের ২৩তম আসর। আর এই আসরকে কেন্দ্র করে উঠেছে নানা প্রশ্ন।

এবারের পুরস্কার প্রদান অনুষ্ঠানে দেশের অনেক তারকা আসলেও, দেখা যায়নি দেশের জনপ্রিয় অনেক তারকাকেই। যারা কিনা একসময় এই অনুষ্ঠানের মঞ্চ মাতাতেন। সেই কাতারে আছেন দেশের জনপ্রিয় উপস্থাপক ও নির্মাতা হানিফ সংকেত, অভিনেতা জাহিদ হাসান, কণ্ঠ শিল্পী কুমার বিশ্বজিৎ সহ আরও অনেক নামীদামী তারকারাও। কিন্তু হুট করে তাদের এই অনুপস্থিতি জন্ম দিয়েছে নানা প্রশ্নের।

এদিকে এবারের অনুষ্ঠানে বাংলাদেশের সেরা নায়ক শাকিব খানকে ছোট করে নায়ক রিয়াজ বেশ কিছু কথা বলেছেন। যা উপস্থিত দর্শকদের সাময়িক আনন্দ দিলেও শেষ পর্যন্ত এটি নিয়ে শুরু হয়েছে চরম বিতর্ক। সামাজিক যোগাযোগ মাধ্যমেও উঠেছে সমালোচনার ঝড়। কণ্ঠ শিল্পী কোনাল।

এই শিল্পীও তার ফেসবুকে অনুষ্ঠানের বিভিন্ন আয়োজন নিয়ে নানা প্রশ্ন তুলেছেন পাশাপাশি জানিয়েছেন প্রতিবাদ। তিনি তার ফেসবুকে একটি স্ট্যাটাসে লিখেন, কাউকে পচাঁতে হলেও বুদ্ধি লাগে। শুধুমাত্র নোংরা, বাজে, x-rated কৌতুক বললেই উপস্থাপনা হয় না! তার জন্য intelligence, wit & humour এর প্রয়োজন হয়, যা আজ আবার প্রমাণ পেল, আমাদের অনেক স্বনামধন্য নায়ক-নায়িকার নেই। How disappointing! কোনো superstar/ megastar কে বারবার উদ্দেশ্য করে cheap jokes বলাটা পুরাই উদ্দেশ্যপ্রণোদিত এবং ভীষণ low standard মনে হয়। হিংসা আর “কোনোদিন তাঁর মতো হতে পারব না, তাই শুধু পচাই” মনোভাব প্রকাশ পায়। Grow up guys!



তিনি আরও লিখেন, কোন নারী/মেয়ে/নায়িকা ছোট কাপড় পড়লো, সেই লিস্ট বের করে নাম ধরে ধরে point out করাটা অত্যন্ত sexist এবং চূড়ান্ত মাত্রার অসভ্যতা হয়। এটুকুও জানা নেই? কাপড় ছোট কি বড়, পড়লো কি পড়লো না, তাতে উপস্থাপকের কি? উপস্থাপনার বিষয়বস্তুর এতই অভাব? বাইরের দেশের এতো অ্যাওয়ার্ড শো দেখেও আমরা কেন শিখতে পারিনা যে, পচালেই উপস্থাপনা হিট হয় না! অনুষ্ঠান উপস্থাপনার জন্য মেধার প্রয়োজন হয়! অন্যকে সম্মান করতে নিজের শিক্ষার প্রয়োজন হয়! Sad sad sad!

শুধু উপস্থপনা নিয়েই নয় প্রশ্ন উঠেছে পুরষ্কার দেয়া নিয়েও। অনেকেই বলছেন একটি সিন্ডিকেট মেন্টেইন করে  পুরষ্কার প্রদান করা হয়। তাঁদের কাছের কিছু শিল্পীদের মন জয় করতে।  সাধারণ মানুষের ভোটে নির্বাচন করার কথা থাকলেও তা বাস্তব ক্ষেত্রে ভিন্ন বলে অনেকেই বলছেন।

মেরিল-প্রথম আলো পুরস্কার অনুষ্ঠান নিয়ে 'অর্থনৈতিক সংকটের কথা বলে বিকৃতির উৎসব' শিরোনামে একটি সংবাদ বাংলা ইনসাইডারে প্রকাশের পর অনেকেই এই অনুষ্ঠানের অসঙ্গতি নিয়ে জানিয়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক একজন দর্শকপ্রিয় নির্মাতা বাংলা ইনসাইডারকে বলেন, আমি বেশ কয়েক বছর ধরেই এই অনুষ্ঠানে যাই না। যেখানে নির্দিষ্ট কিছু তাকাদের মন জয় করতে গিয়ে অন্য অনেক সিনিয়র শিল্পী ও নির্মাতাদের অপমান করা হয় সেখানে যাওয়ার প্রশ্নই উঠেনা। শুধু তাই নয় দেশের প্রথম সারির পত্রিকা হয়ে তাঁদের কিছু কর্মকর্তাদের দুব্যবহার মনে বেশ ক্ষতর তৈরি করেছে।

প্রতিদিন এই পত্রিকার পাতা খুললেই দেখা যায়, কোথায় পরোটা চিকন হয়েছে, কোথায় মানুষ তিন বেলা খাবার জন্য যুদ্ধ করছে সেসব খবর। জিনিসপত্রের দাম বাড়ানোর ঠিকাদারি নিয়েছে যেন ওই গণমাধ্যমটি। প্রতিদিন বিভিন্ন জিনিসপত্রের দামের খবর এমনভাবে ফলাও করে ছাপা হয় যাতে উৎসাহিত হয় বাজারের লোকজন এবং তারা এসব পণ্যের দাম বাড়াতে উৎসাহিত হয়। এই সংবাদপত্রটি গভীর মনোযোগ দিয়ে পড়লে মনে হবে যে, দেশে অপচয় হচ্ছে, দেশের দুর্ভিক্ষের পদধ্বনি শুরু হচ্ছে, এখনই কৃচ্ছতা সাধন করা দরকার। অথচ সারা জাতিকে নসিহত করা এই গণমাধ্যমটি আজ 'মেরিল-প্রথম আলো পুরস্কার' এর নামে এক বিকৃতির বীভৎস উৎসব বেশ জাঁকজমক ভাবেই করে যাচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭