ইনসাইড পলিটিক্স

ইতিহাসে যেভাবে খলনায়ক হলেন জিয়াউর রহমান


প্রকাশ: 30/05/2022


Thumbnail

১৯৭৫ সালের ১১ নভেম্বর বেতার ও টেলিভিশন ভাষণে মেজর জেনারেল জিয়াউর রহমান বলেছিলেন, ‘আমি রাজনীতিবিদ নই। আমি একজন সৈনিক।.... রাজনীতির সাথে আমার কোন সম্পর্ক নেই এবং আমাদের সরকার সম্পূর্ণ নির্দলীয় ও অরাজনৈতিক।’ একজন ‘সৈনিক’ একের পর এক সিঁড়ি পেরিয়ে ক্ষমতার শীর্ষে চলে যান। আর এই ক্ষমতায় যাওয়ার মাঝে রয়েছে বিশ্বাসঘাতকতার এক ইতিহাস। কিন্তু প্রকৃত ইতিহাসকে আড়াল করে ইতিহাস বিকৃত করে এবং সেটিকে পুঁজি কিছুদিন হয়তো নামডাক পাওয়া যায় কিন্তু অমরত্ব লাভ করা যায় না।

স্বাধীনতার পর বঙ্গবন্ধু জিয়াউর রহমানকে উপ-সেনাপ্রধান করেছিলেন। বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পরিকল্পনা করে সেই জিয়াউর রহমান। খুনি মোশতাকের ক্ষমতা দখলের নেপথ্যের কারিগর ছিলেন তিনি। আর এই বিশ্বাসঘাতকতার মধ্যে দিয়েই তিনি সেনাপ্রধান হয়েছিলেন। তারপর কর্নেল তাহেরের সঙ্গে জিয়াউর রহমান যে বিশ্বাসঘাতকতা করেছিল তা ইতিহাসে নজিরবিহীন এবং এর মাধ্যমে রাজনীতিতে বিশ্বাসঘাতকতার এক নতুন উদাহরণ সৃষ্টি হয়েছে। কর্নেল তাহেরের কারণেই ৭ ই নভেম্বরের সামরিক ক্যু সম্পাদিত হয়েছিল। সিপাহীদেরকে উস্কে দিয়ে কর্নেল তাহেরেই জিয়াউর রহমানকে বন্দিদশা থেকে উদ্ধার করেছিলেন।

জিয়াউর রহমান এসে ক্ষমতা দখল করেন এবং ক্ষমতায় এসে তাহেরকেই ১৯৭৬ সালের ২১ জুলাই ঢাকা কেন্দ্রীয় কারাগারে এক প্রহসনের বিচারের মাধ্যমে ফাঁসি দেওয়া হয়। কর্নেল তাহেরকে হত্যা করে জিয়াউর রহমান বিশ্বাসঘাতকতার এক নজিরবিহীন দৃষ্টান্ত সৃষ্টি করেছিলেন। এরপর জিয়াউর রহমান বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে দেশে ফিরতে বাঁধা দেন এবং বিভিন্ন ধরণের ষড়যন্ত্রে লিপ্ত হন। তিনি বঙ্গবন্ধুর নাম বাংলাদেশ থেকে মুছে দেয়ার ষড়যন্ত্র করেন। বন্দুকের নল উঁচিয়ে রাষ্ট্রক্ষমতায় আসার পর জিয়াউর রহমান বিএনপি নামক একটি রাজনৈতিক দল তৈরি করেন। এরপর জিয়াউর রহমান ১৯৮১ সালের ৩০শে মে এই দিনে গভীর রাতে সার্কিট হাউসে এক সামরিক অভ্যুত্থানে মারা যান। নিজেকে স্বাধীনতার ঘোষক হিসেবে উপস্থাপন করে ইতিহাস বিকৃতির চেষ্টা করে জিয়াউর রহমান ও তার রাজনৈতিক দল বিএনপি। কিন্তু এর মাধ্যমে প্রকৃত ইতিহাস মুছে দিয়ে ইতিহাসে অমরত্ব লাভ করা যায় না। ইতিহাসে জিয়াউর রহমান এখন একজন স্বৈরাশসক এবং বিশ্বাসঘাতক হিসেবেই পরিচিত।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭