ওয়ার্ল্ড ইনসাইড

এরদোয়ান-পুতিনের ফোনালাপ আজ


প্রকাশ: 30/05/2022


Thumbnail

রাশিয়ার ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে দুই দেশের মাঝে নিরপেক্ষতা বজায় রেখে শান্তি আলোচনার কাজটি করে যাচ্ছে তুরস্ক। দুই দেশের এই সংকট নিরসনে আজ সোমবার (৩০ মে) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলবেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। 

তুরস্কের প্রেসিডেন্সিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের ডিরেক্টরেট ফর কমিউনিকেশনস রিলেশনস এক বার্তায় এ কথা জানিয়েছে বলে এক প্রতিবেদনে দাবি করেছে ইউক্রেনীয় সংবাদ সংস্থা ‘ইউক্রেনিয়ান নিউজ’।

এদিকে টেলিফোনালাপের বিষয়টি নিশ্চিত করেছে রুশ প্রেসিডেন্টের সরকারি বাসভবন ও কার্যালয় ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। বার্তাসংস্থা স্পুটনিক। 

প্রতিবেদনে বলা হয়েছে, রোববার রুশ সাংবাদিকরা প্রেসিডেন্ট এরদোয়ানের সঙ্গে আলাপের জল্পনা সম্পর্কে ক্রেমলিনের মুখপাত্রের কাছে জানতে চাইলে তিনি বলেন, এই আলাপ পূর্ব নির্ধারিত। 



এর আগে তুর্কি প্রেসিডেন্ট জানান, এরদোয়ান বলেন, “আমরা বিশ্বাস করি যে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ যত তাড়াতাড়ি সম্ভব শান্তিতে শেষ হবে, কিন্তু মনে হচ্ছে পরিস্থিতি প্রতিদিন খারাপ হচ্ছে। সোমবার আমি রাশিয়া ও ইউক্রেন উভয় পক্ষের সাথে টেলিফোনে কথা বলব।”
 
গত ২৪ ফেব্রুয়ারি থেকে রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেছে। তখন থেকে তুরস্ক মোটামুটিভাবে এই সংঘাতের ব্যাপারে নিরপেক্ষ অবস্থান বজায় রেখেছে। এমনকি তুর্কি সরকার রাশিয়া এবং ইউক্রেনের সঙ্গে সম্পর্ক রাখলেও মস্কোর বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞায় শামিল হতে রাজি হয়নি।

এর বিপরীতে সংকট নিরসনের ক্ষেত্রে মধ্যস্থতাকারীর ভূমিকা পালনের চেষ্টা করে আসছে আঙ্কারা। রাশিয়া ও ইউক্রেনের একটি প্রতিনিধিদলের একটি বৈঠকও আয়োজন করে তুরস্ক। যদিও সেই বৈঠক থেকে আশানুরূপ ফল পাওয়া যায়নি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭