ওয়ার্ল্ড ইনসাইড

চীন ও প্রশান্ত মহাসাগরীয় দশ দেশের বৈঠক ফিজিতে


প্রকাশ: 30/05/2022


Thumbnail

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং সোমবার চীন ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে লিখিত ভাষণে বলেছেন, আন্তর্জাতিক পরিস্থিতি যেভাবেই পরিবর্তিত হোক না কেন চীন সর্বদা প্রশান্ত মহাসাগরীয় দ্বীপের দেশগুলোর সাথে সহাবস্থানে থাকবে।

 ভাষণে জিনপিং বলেছেন, "সম্প্রীতি ও সহযোগীতার ভিত্তিতে একটি ভবিষ্যতের সম্প্রদায়" গড়ে তুলতে চীন প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশগুলির সাথে একত্রে কাজ করতে ইচ্ছুক।

ফিজিতে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১০টি দ্বীপ দেশের সাথে বানিজ্য ও নিরাপত্তা ইস্যু নিয়ে বৈঠককালে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই চীনের লক্ষ্য সম্পর্কে খুব বেশি উদ্বিগ্ন না হওয়ার জন্য আহ্বান জানান। তিনি বলেন, “চীন ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বৃহত্তর নিরাপত্তার জন্য বেইজিংয়ের উচ্চাকাঙ্ক্ষা মার্কিন মিত্রদের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে।“ 

বৈঠকের আগে আমন্ত্রিত দেশগুলির কাছে চীনের পাঠানো পাঁচ বছরের একটি খসড়া কর্ম পরিকল্পনা  চীন একটি বিস্তৃত আঞ্চলিক বাণিজ্য ও নিরাপত্তা চুক্তি চাইছে। কিন্তু রয়াটার্সে রিপোর্টে বলা হয়েছে যে মাইক্রোনেশিয়ার দেশগুলো খসড়ায় উল্লেখিত পাঁচটি প্রস্তাবনা ছাড়া বাকিগুলোর সাথে দ্বিমত জানিয়েছে। 

এই পাঁচটি ক্ষেত্রের মধ্যে তালিকাভুক্ত রয়েছে কোভিড মহামারীর পরে অর্থনৈতিক অবস্থা পুনরুদ্ধার এবং কৃষি ও দুর্যোগের জন্য নতুন কেন্দ্র গঠন থাকলেও নিরাপত্তা অন্তর্ভুক্ত করা হয়নি। 

ওয়াং বলেছেন, "খুব বেশি উদ্বিগ্ন এবং নার্ভাস হবেন না, কারণ চীন এবং অন্যান্য সমস্ত উন্নয়নশীল দেশের অভিন্ন উন্নয়ন এবং সমৃদ্ধির অর্থ মহান সম্প্রীতি, বৃহত্তর ন্যায়বিচার এবং সমগ্র বিশ্বের বৃহত্তর অগ্রগতি।"

সূত্রঃ রয়াটার্স 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭