ওয়ার্ল্ড ইনসাইড

ভারতের সাথে বানিজ্যিক সম্পর্কে চীনকে ছাড়িয়েছে আমেরিকা


প্রকাশ: 30/05/2022


Thumbnail

বর্তমান বিশ্বের ক্রমাগত অর্থনৈতিক ও রাজনৈতিক কাঠামো পরিবর্তনের মধ্যে ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় ব্যবসার পরিমাণ চীনকে ছাপিয়ে গেল মার্কিন যুক্তরাষ্ট্র। বহু বছর ধরে দ্বিপক্ষীয় ব্যবসার নিরিখে চীন ছিল ভারতের সবচেয়ে বড় সহযোগী হলেও সম্প্রতি দু’দেশের মধ্যে বানিজ্য সম্পর্ক নিয়ে কিছু জটিলতা শুরু হয়েছে। ফলে  ভারত ও আমেরিকার মধ্যে শক্ত বানিজ্য সম্পর্ক গড়ে উঠেছে। 

বাণিজ্য বিশেষজ্ঞরা মনে করছেন, আমেরিকার সাথে দ্বিপক্ষীয় বাণিজ্যের এই বৃদ্ধি আগামী বছরগুলিতেও চলবে, কারণ নয়াদিল্লি ও ওয়াশিংটন দ্বিপক্ষীয় অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

সম্প্রতি ভারতের বাণিজ্য মন্ত্রণালয় ২০২১-২২ সালের যে হিসাব পেশ করেছে, তাতে দেখা যাচ্ছে, দু’দেশের মোট বাণিজ্যের পরিমাণ ১১ হাজার ৯৪২ কোটি ডলারে পৌঁছেছে। তার ঠিক আগের অর্থবর্ষ, অর্থাৎ ২০২০-২১ সালে এই দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ছিল ৮০০ কোটি ৫১ লাখ ডলার। 

বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য জানাচ্ছে, আমেরিকায় রফতানি আগের অর্থবর্ষের ৫১০ কোটি ৬২ লাখ ডলার থেকে ২০২১-২২ অর্থবর্ষে বেড়ে দাঁড়িয়েছে ৭৬০ কোটি ১১ লাখ ডলার। এই সময় কালে আমদানির পরিমাণ ২০২০-২১ সালের ২৯০ কোটি ডলার থেকে বেড়ে দাঁড়িয়েছে ৪৩০ কোটি ৩১ লাখ ডলার। ২০২১-২২ অর্থবর্ষে চীনের সাথে ভারতের দ্বিপক্ষীয় ব্যবসার পরিমাণ ১১ হাজার ৫০০ কোটি ৪২ লাখ ডলার হয়েছে।

এর আগের অর্থবর্ষে অর্থাৎ ২০২০-২১ সালে এই দ্বিপক্ষীয় ব্যবসার পরিমাণ ছিল ৮৬০ কোটি ৪০ লাখ ডলার। মন্ত্রণালয়ের দেয়া তথ্য জানাচ্ছে, ভারত থেকে চীনে রফতানির পরিমাণ ২০২০-২১ অর্থবর্ষে ২১০ কোটি ১৮ লাখ ডলার ছিল। ২০২১-২২ অর্থবর্ষে সেই রফতানির পরিমাণ সামান্য বেড়ে হয়েছে ২১০ কোটি ২৫ লাখ ডলার। অন্যদিকে চীন থেকে আমদানির পরিমাণ ২০২০-২১ সালে ৬৫০ কোটি ২১ লাখ ডলার থেকে এক লাফে বেড়ে হয়েছে ৯৪০ কোটি ১৬ লাখ ডলার। দু’দেশের বাণিজ্য ঘাটতির পরিমাণ ২০২০-২১ সালের ৪৪০ কোটি ডলার থেকে বেড়ে ২০২১-২২ সালে হয়েছে ৭২০ কোটি ৯১ লাখ ডলার।

ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের ভাইস প্রেসিডেন্ট খালিদ খান বলেছেন, ভারত ক্রমশ বিশ্বাসযোগ্য বাণিজ্য সহযোগী হিসেবে আত্মপ্রকাশ করছে। আন্তর্জাতিক সংস্থাগুলো সরবরাহের জন্য শুধুমাত্র চীনের উপরে নির্ভরতা কমিয়ে তাদের ব্যবসা ভারতের মতো দেশগুলোর সাথে বাড়াচ্ছে।

সম্প্রতি আমেরিকার প্রেসিডেন্ট বাইডেনের এশিয়া সফরকালে জাপানে অনুষ্ঠিত ভারত-প্রশান্ত মহাসাগরীয় বাণিজ্য পরিকাঠামো (আইপিইএফ)-এ ভারত যোগদান করেছে। এর ফলে অর্থনৈতিক সম্পর্ক আরো জোরদার হবে।’

সূত্রঃ আনন্দ বাজার 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭