ইনসাইড ট্রেড

রেকর্ড গড়লো ডিমের দাম


প্রকাশ: 31/05/2022


Thumbnail

বাজারে নিত্য পণ্যের দাম যেন কিছুতেই কমছে। দ্রব্যমূল ঊর্ধ্বগতির তালিকায় যুক্ত হচ্ছে নতুন নতুন পণ্য। এবার সেই তালিকায় যুক্ত হয়েছে ডিমও। দেশের বাজারে দুই সপ্তাহ থেকে ডিমের দাম ঊর্ধ্বমুখী। এই সময়ে খামারি বা উত্পাদন পর্যায় থেকে শুরু করে পাইকারি ও খুচরা বাজারে একযোগে দাম বেড়েছে।

রাজধানীর ভাটার সোলমাইদ, নতুন বাজার, বাড্ডাসহ বেশ কিছু বাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহ ব্যবধানে ডজনপ্রতি দাম বেড়েছে ১৫ থেকে ২০ টাকা। বর্তমানে প্রতি ডজন ডিম বিক্রি হচ্ছে ১২৫-১৩০ টাকায়। এক সপ্তাহ আগেও ডিমের ডজন ছিল ১১০ থেকে ১১৫ টাকা। আর ৪৫ টাকা হালি হিসেবে বিক্রি হচ্ছে দোকানগুলোতে।

সপ্তাহের ব্যবধানে লাল ডিম ডজন প্রতি ১১০ টাকা থেকে বেড়ে এখন ১৩০ টাকা। হাঁসের ডিম ১৩০ টাকা থেকে ১৬০ টাকায় দাঁড়িয়েছে। দেশি মুরগির ডিমে যেন আগুন। ১৭০ টাকা ডজন থেকে এখন ১৯০ টাকায় দাঁড়িয়েছে।

নিম্ন আয়ের মানুষের আমিষের চাহিদা পূরণের অন্যতম উৎস ডিম। ক্রেতারা বলছে, মাছ ও মাংসের ঊর্ধ্বমুখী দামের কারণে নিত্যদিনের খাবারের তালিকায় জায়গা নিয়েছিল ডিম। কিন্তু সেই ডিমের দামও এখন আকাশচুম্বী। তাই কেউ ডিম কম কিনছে, কেউ বা ক্ষোভে ডিম কেনা বন্ধই রেখেছে। খামারিরা বলছেন, পশুখাদ্যের দাম গত এক বছরে বেড়ে দ্বিগুণ হয়েছে। ফলে খামারিরা ক্ষতির মুখে আছেন। তাই ডিমের দাম বাড়ানো হয়েছে।

রাজধানীর বিভিন্ন খুচরা বাজার ঘুরে দেখা গেছে, সব পর্যায়েই ডিমের দাম বেড়েছে। তবে খামার থেকে খুচরা পর্যায়ে প্রতি ডজনে দামের পার্থক্য ২৫ টাকা, প্রতি হালিতে পার্থক্য ১০ টাকা।

বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন সূত্রে জানা যায়, পশুখাদ্য তৈরির ৮০ শতাংশ উপাদান আমদানি করে আনতে হয়। বিশ্ববাজারে এসব উপাদানের দাম বেড়ে যাওয়ায় দেশের বাজারেও দাম বেড়েছে।

বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডা. মনজুর মোরশেদ খান বলেন, ‘পশুখাদ্যের দাম বৃদ্ধি, রানিক্ষেত রোগে মুরগি মারা যাওয়া এবং খামার বন্ধ হয়ে ডিমের উত্পাদন কমে যাওয়া—এই তিন কারণে বাজারে ডিমের দাম বাড়ছে। ’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭