ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনের পর রাশিয়ার উচিত যুক্তরাজ্যে আক্রমণ চালানো, মন্তব্য 'পুতিনের কণ্ঠের'


প্রকাশ: 31/05/2022


Thumbnail

রাশিয়ার আলোচিত এক টেলিভিশন ব্যক্তিত্ব ভ্লাদিমির সলোভিভ, যিনি ‘পুতিনের কণ্ঠ’ নামে পরিচিত। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে রয়েছে তার ঘনিষ্ঠ সম্পর্ক। তিনি জানান, ইউক্রেনের পর রাশিয়ার উচিত যুক্তরাজ্যে আক্রমণ চালানো। এমনকি দেশটিতে আক্রমণের পর মস্কোকে ঐতিহাসিক স্টোনহেঞ্জ দখলে নিতেও দেখতে চান।

মঙ্গলবার (৩১ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট। 

সোলোভিভ আরো বলেন, রাশিয়া ব্রিটেন আক্রমণ করতে পারে এবং ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাসকে টার্গেট করতে পারে।

ইভনিং উইথ ভ্লাদিমির সলোভিভ নামে রাশিয়া-১ অনুষ্ঠানে কথা বলার সময় উপস্থাপক দাবি করেন, রাশিয়ার আক্রমণ ইংল্যান্ডের উইল্টশায়ারের স্যালিসবারিতে অবস্থিত ঐতিহাসিক ল্যান্ডমার্ক স্টোনহেঞ্জ পর্যন্ত প্রসারিত হতে পারে।

রাশিয়া থামার আগে কতদূর যেতে ইচ্ছুক; ইউক্রেনের রাজনৈতিক বিশ্লেষক ভাসিল ভাকারভের এমন প্রশ্নের জবাবে সলোভিভ জানান, ‘আচ্ছা, যখন আমাদের এগোতে হবে, তখন (যতটা প্রয়োজন) আমরা যাবো।’ 

সলোভিভের উদ্ধৃতি দিয়ে দ্য ইন্ডিপেন্ডেন্ট বলছে, আমরা কোথায় থামব? যেমনটি আমি আজ বলছিলাম, হয়তো স্টোনহেঞ্জ। (কারণ) লিজ ট্রাস বলেছেন যে, তিনি এই যুদ্ধ লড়ছেন। এমনকি সলোভিভ এটিও দাবি করেছেন বলে শোনা যাচ্ছে যে, ক্রেমলিনের নেতার ইউক্রেনের রাজধানী কিয়েভ আক্রমণ করা উচিত। 

প্রসঙ্গত, যুক্তরাজ্যের উইল্টশায়ার কাউন্টিতে বিশাল সমতল ভূমিতে খাড়া পাথরের তৈরি এক বিস্ময়কর স্থাপনা ‘স্টোনহেঞ্জ’ নামে পরিচিত। বিশাল এই পাথরখণ্ডগুলো প্রায় ১৩ ফুট উচ্চতার এবং ধূসর বর্ণের এসব পাথর জ্যামিতিক বৈশিষ্ট্যে বিন্যস্ত করা।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে কোনো ধরনের আপস করতে নারাজ। আর এ কারণেই রুশ মিডিয়ার তার যথেষ্ট মতভেদ রয়েছে। গত মাসে জার্মানিতে একটি বৈঠকে জি-৭ এবং ন্যাটো নেতাদের ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ক্রেমলিন নেতা (প্রেসিডেন্ট পুতিন) ‘বিশ্ব মঞ্চে নিজেকে অপমান করছেন’।

নিউজ উইকে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, লিজ ট্রাস আরও বলেছিলেন, ‘প্রেসিডেন্ট পুতিন যেন ইউক্রেনে পরাজিত হন এটি আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে। আর এটি হলে তিনি আর কোনো সুবিধা পাবেন না এবং শেষ পর্যন্ত আরও আগ্রাসন চালানো থেকে তাকে বিরত রাখবে।’ 

এদিকে সাবেক রাশিয়ান এমপি ইউরি শ্যাভিটকিনও পৃথকভাবে দাবি করেছিলেন যে, মস্কো পারমাণবিক অস্ত্র দিয়ে ‘দুই মিনিটের মধ্যে পুরো যুক্তরাজ্যকে’ নিশ্চিহ্ন করতে পারে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭