ওয়ার্ল্ড ইনসাইড

জার্মানীতে ৫০ বছরের সর্বোচ্চ মুদ্রাস্ফীতি


প্রকাশ: 31/05/2022


Thumbnail

জার্মানিতে গত ৫০ বছরের মধ্যে মুদ্রাস্ফীতির হার এই মুহূর্তে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। দেশটির সরকারি হিসাব অনুসারে, বর্তমানে মুদ্রাস্ফীতির হার ৭.৯ ভাগ। ১৯৭৩-৭৪ সালের পর যা সর্বোচ্চ আকার ধারণ করেছে। 

জার্মান পরিসংখ্যান সংস্থা বলছে, রাশিয়া এবং ইউক্রেনের মধ্যকার সংঘাত হচ্ছে দেশের জ্বালানি এবং খাদ্য মূল্য বেড়ে যাওয়ার প্রধান কারণ। আর এর ফলেই গত ৫০ বছরের মধ্যে দেশে মুদ্রাস্ফীতির মাত্রা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।

খাদ্য এবং জ্বালানির দাম বৃদ্ধির ফলে ইউরোপের সবচেয়ে বড় অর্থনীতির দেশ জার্মানি মুদ্রাস্ফীতি এখন ৮.৭ শতাংশে পৌঁছেছে।

জার্মান পরিসংখ্যান সংস্থা একটি প্রতিবেদন অনুযায়ী, গত বছরের মে মাসের তুলনায় চলতি মে মাসে দেশটিতে জ্বালানির মূল্য বেড়েছে ৩৮.৩ ভাগ এবং খাদ্যের মূল্য বেড়েছে ১১.১ ভাগ। এর ফলে দেশে মুদ্রাস্ফীতি ১৯৭৩-৭৪ সালে সৃষ্ট সংকটের অবস্থায় পৌঁছেছে।

ইউক্রেন সংঘাতের পাশাপাশি করোনা মহামারীর সময় খাদ্য সরবরাহ ব্যবস্থা বিঘ্নিত হওয়ার ফলেও দাম বেড়েছে। পরিস্থিতি মোকাবেলায় সরকার ভোক্তাদেরকে নানা রকমের সুযোগ সুবিধা দেয়ার নীতি গ্রহণ করছে। 

এছাড়াও পরিবহন খরচ কমানোর জন্য জুন থেকে আগস্ট পর্যন্ত গ্যাসের মূল্যে ভর্তুকি দেয়ার চিন্তা করছে জার্মান সরকার। দেশটির অর্থনীতিবিদরা আশঙ্কা করছেন, গ্যাসের মূল্যে ভর্তুকি দিলে জার্মানিতে মুদ্রাস্ফীতির পরিমাণ আরো বাড়তে পারে। 


সূত্রঃ রয়াটার্স 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭