ওয়ার্ল্ড ইনসাইড

এলএনজি আমদানিতে সংকটের আশঙ্কায় বাংলাদেশ, ভারত, পাকিস্তান


প্রকাশ: 31/05/2022


Thumbnail

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়া ও পশ্চিমাদেশগুলোর মধ্যকার বিরোধিতার জেরে, তেল ও গ্যাস ক্ষেত্রে রুশ নির্ভরশীলতা কমাতে চাইছে ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা মিত্র দেশগুলো। এই পরিস্থিতিতে আসন্ন শীতে তীব্র গ্যাস সংকট দেখা দিতে পারে বাংলাদেশ, ভারত ও পাকিস্তানে। 

মঙ্গলবার (৩১ মে) সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, আসন্ন শীতে বিশ্বজুড়ে তীব্র গ্যাসের সংকট দেখা দিতে পারে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের মতো এশিয়ার দেশগুলো। 

প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার গ্যাসের বিকল্প খুঁজে বিশ্বের এলএনজি বাজারকে অস্থিতিশীল করছে ইউরোপীয় ইউনিয়ন। মূলত ২০২১ সালের পর থেকেই জ্বালানির বাজারে ভারসাম্যহীনতা বিরাজ করছে।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সংঘাত শুরু হওয়ার পর ইউরোপের দেশগুলো এলএনজি কেনার ক্ষেত্রে প্রতিযোগিতা শুরু করেছে। এটি এমন একটি গ্যাস যা জাহাজে পরিবহন করা যায়। প্রয়োজন হয় না পাইপ লাইনের। ফলে এটি কেনায় বেশি নজর দিচ্ছে ইউরোপ। তাছাড়া এলএনজি কয়লা ও তেলের চেয়ে অনেক বেশি পরিষ্কার। 

এলএনজি আমেরিকার সম্পাদক রুথ লিয়াও বলেন, ২০১০ সাল থেকে এলএনজির সবচেয়ে বড় আমদানিকারক এশিয়া। কিন্তু এই অঞ্চলের কিছু ক্রেতার জন্য ইউরোপের ধনী অর্থনীতির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করা কঠিন হবে।

রাইসটাড এনার্জির বিশ্লেষণে দেখা গেছে, রাশিয়ার গ্যাসের ওপর নির্ভরশীলতার অর্থ হলো অন্য রপ্তানিকারকদের কাছে শরণাপন্ন হওয়া। এতে এলএনজির চাহিদা হু হু করে বেড়ে যাবে। ছাড়িয়ে যাবে বর্তমান সরবরাহ ব্যবস্থা।

তিনি বলেন, এলএনজি সরবরাহের ক্ষেত্রে আসন্ন শীতে ঝুঁকি রয়েছে। কারণ এসময় এশিয়া ও ইউরোপের মধ্যে প্রতিযোগিতা বাড়বে। 

রাইসটাড এনার্জির গ্যাস ও এলএনজির শীর্ষ বিশ্লেষক কুশাল রমেশ বলেন, ইউরোপে গ্যাসের সরবরাহ বাড়লে এশিয়ার দেশ বিশেষ করে ভারত, পাকিস্তান ও বাংলাদেশে মারাত্মক নেতিবাচক প্রভাব পড়বে।

বিশ্লেষণ সংস্থা ভর্টেক্সের তথ্য অনুযায়ী, দাম বাড়ার কারণে গত বছরের নভেম্বর থেকে ভারত ও পাকিস্তান এলএনজির আমদানি ১৫ শতাংশ কমিয়েছে।

রাইসটাড এনার্জি পূর্বাভাস দিয়েছে, এ অবস্থায় কিছু দেশে স্থায়ীভাবে গ্যাসের চাহিদা কমতে পারে। বাড়তে পারে তেল ও কয়লার ব্যবহার। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭