ওয়ার্ল্ড ইনসাইড

ন্যাটোর সদস্যপদ পেতে অবশ্যই তুরস্ক'র শর্ত পূরণ করতে হবে ফিনল্যান্ড ও সুইডেনকে


প্রকাশ: 31/05/2022


Thumbnail

ন্যাটোর সদস্যপদ পেতে তুরস্কের সমর্থনের জন্য অবশ্যই সুইডেন এবং ফিনল্যান্ডকে তাদের নীতিমালা ও আইনে কিছু পরিবর্তন আনতে হবে, জানিয়েছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী। 

তুরস্ক ১৩ মে ফিনল্যান্ড এবং সুইডেনের ন্যাটোতে যোগদানের বিষয়ে আপত্তি জানালে তা তাদের মিত্রদের হতবাক করেছিল। তুরস্ক জানিয়েছে যে, তুরস্কের কিছু উগ্রবাদী গোষ্ঠী যারা বিভিন্ন সময়ে তুরস্কে সরকারবিরোধী আন্দোলন ও অভ্যুত্থানের চেষ্টা করে ব্যর্থ হয়েছে এবং বিভিন্ন রকম সন্ত্রাসী কর্মকান্ড চালিয়েছে, সুইডেন ও নরওয়ে তাদের আশ্রয় দিয়ে পুনর্বাসন করেছে।  এই পরিস্থিতিতে তুরস্কের রাষ্ট্রপতি এই নর্ডিক দেশ দুটির ন্যাটোতে সদস্যপদ পেতে ভেটো জানায়। 

মেভলুত কাভুসোগলু বলেছেন, তুরস্ক গত  সাত দশক ধরে ন্যাটোর সদস্য, তার দাবি পূরণ না হওয়া পর্যন্ত তারা ভেটো তুলে নেবে না। 

আঙ্কারা বলেছে যে সুইডেন এবং ফিনল্যান্ডকে পিকেকে এবং অন্যান্য গোষ্ঠীগুলির প্রতি তাদের সমর্থন বন্ধ করতে হবে, তাদের ভূখণ্ডে কোনও অনুষ্ঠানের আয়োজন থেকে তাদের বাধা দিতে হবে, সন্ত্রাসবাদের অভিযোগে তুরস্কের কাছে তাদের হস্তান্তর করতে হবে, আঙ্কারার সামরিক ও সন্ত্রাসবিরোধী অভিযানকে সমর্থন করতে হবে এবং সমস্ত অস্ত্র রপ্তানি তুলে নিতে হবে। 

এই পরিস্থিতিতে ন্যাটোর সদস্যপদের জন্য ফিনল্যান্ড ও সুইডেনকে তুরস্কের সাথে সমঝোতায় আসতে পরামর্শ দিয়েছে তাদের বন্ধু রাষ্ট্রগুলো। 


সূত্রঃ রয়াটার্স 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭